• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

শান্তিপূর্ণ পরিবেশ ও ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার আহ্বান ধর্ম প্রতিমন্ত্রীর

আরটিভি নিউজ

  ১৪ অক্টোবর ২০২১, ২১:০৭
শান্তিপূর্ণ, পরিবেশ, ও, ধর্মীয়, সম্প্রীতি, বজায়, রাখার, আহবান, ধর্ম, প্রতিমন্ত্রীর,   
ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। ফাইল ছবি

দেশের শান্তিপূর্ণ পরিবেশ ও ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে সাংবাদিকদের ব্রিফিংকালে এ আহবান জানান তিনি।

ফরিদুল হক খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পুণ্যভূমি। এ দেশে ধর্মীয় সম্প্রীতির বন্ধন অত্যন্ত সুদৃঢ়।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের পবিত্র সংবিধানের অন্যতম মূলনীতি ধর্ম নিরপেক্ষতা। প্রতিটি ধর্মের অনুসারীদের নিজ নিজ ধর্মমতে শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় আচার-অনুষ্ঠান ও উৎসবাদি পালনের নিশ্চয়তা প্রদান করেছে। গত ১২ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে প্রতিটি ধর্মীয় উৎসব অত্যন্ত শান্তিপূর্ণভাবে উৎসবমূখর পরিবেশে পালিত হয়েছে। কিন্তু একটি স্বার্থান্বেষী গোষ্ঠী দেশের এই উন্নয়নবান্ধব, স্থিতিশীল ও শান্তিপূর্ণ পরিবেশ ব্যাহত করতে তৎপর রয়েছে। তাদের অপতৎপরতার বিষয়ে সরকার সজাগ রয়েছে। কোনো অবস্থাতেই এদের অশুভ উদ্দেশ্য বাস্তবায়ন হতে দেব না, ইনশাল্লাহ।’

তিনি বলেন, গত কয়েক দিন ধরে সারা দেশে অত্যন্ত সুন্দর পরিবেশে হিন্দু ধর্মের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা পালিত হচ্ছিল। হঠাৎ করে গতকাল কুমিল্লার একটি পূজামণ্ডপে মুসলমানদের ধর্মগ্রন্থ রাখার একটি খবরকে কেন্দ্র করে দেশের কিছু কিছু জায়গায় পূজামণ্ডপে বিচ্ছিন্নভাবে হামলার খবর পাওয়া গেছে। এ সব বিষয়ে স্থানীয় প্রশাসন তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করেছে। ইতোমধ্যে বেশ কিছু ব্যক্তিকে আইনের আওতায় আনা হয়েছে। এ ধরনের ঘটনা যেন আর না ঘটে এ বিষয়ে দেশের স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের উদ্ভূত পরিস্থিতির অবনতি ঘটিয়ে কেউ যেন ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে- এ বিষয়ে সজাগ থাকার জন্য আমি আপনাদের উদাত্ত আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, ‘একইসঙ্গে আমি দেশের সম্মানিত ইমাম, খতিব, পীর মাশায়েখসহ সব ধর্মীয় নেতা, জনপ্রতিনিধি, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ সব জনগণকে দেশের শান্তিপূর্ণ পরিবেশ ও ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য অনুরোধ করছি।’ সূত্র: বাসস।

এনএইচ/টিআই

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শান্তিপূর্ণ ও অসহিংস আন্দোলন চলবে : মির্জা ফখরুল
ময়মনসিংহ-কুমিল্লার ভোট শান্তিপূর্ণ হয়েছে : সিইসি
দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া কুমিল্লায় শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে ভোটগ্রহণ 
শান্তিপূর্ণ ভোট হলেও আটকে গেছে ফল
X
Fresh