• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দেশের যেসব জেলা ক'রোনার অতি উচ্চ ঝুঁকিতে

আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২১, ২২:৫৩
দেশের যেসব জেলা করোনার অতি উচ্চ ঝুঁকিতে
ছবি- সংগৃহীত

বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে ৪০টি জেলা মহামারী করোনাভাইরাসের সংক্রমণের অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে। গত ১৪ জুন থেকে ২০ জুন নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হার বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য জানিয়েছে।

শনাক্তের হার ১০ শতাংশ বা তার বেশি হলে সেই জেলাগুলোকে অতি উচ্চ ঝুঁকিতে রাখা হয়েছে। শনাক্তের হার ৫-১০শতাংশের মধ্যে হলে উচ্চ ঝুঁকি এবং ৫ শতাংশের নিচে হলে কম ঝুঁকিতে আছে বলে চিহ্নিত করেছে ডব্লিউএইচও।

ডব্লিউএইচওর প্রতিবেদন অনুযায়ী অতি উচ্চ ঝুঁকিপূর্ণ জেলাগুলো হচ্ছে- ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর, রংপুর,কুড়িগ্রাম, জয়পুরহাট, নওগাঁ, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, রাজবাড়ী, ঝিনাইদহ, মাগুরা, ফরিদপুর, যশোর, নড়াইল, মাদারীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরিশাল, চাঁদপুর, ফেনী, শেরপুর, জামালপুর, টাঙ্গাইল, গাজীপুর, কিশোরগঞ্জ, সিলেট, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও খাগড়াছড়ি।

অপরদিকে, উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত হয়েছে- ঢাকা, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিরাজগঞ্জ, পাবনা, কুমিল্লা, মুন্সীগঞ্জ, লক্ষ্মীপুর ও রাঙ্গামাটি।

দেশের সব বিভাগেই সাপ্তাহিক সংক্রমণের হার বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ বর্তমানে বিশ্বে করোনা সংক্রমণের দিক থেকে শীর্ষ ৩১টি দেশের মধ্যে রয়েছে। বিশ্বের মোট করোনায় আক্রান্তের ০.৪৮ শতাংশ বাংলাদেশে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh