Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

চার দিনে ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ

চার দিনে ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ

আসছে বর্ষকাল। দিনে ও রাতে বৃষ্টি পড়ছে। বৃষ্টির পানিতে নগরবাসী যেন ভোগান্তি না পড়েন সেজন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) খাল ও নর্দমা পরিষ্কারের কাজ শুরু করেছে। গত চার দিনে ১৭০ মিটার নর্দমায় ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ করে সংস্থাটি।

রোববার (১৩ জুন) ডিএসসিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বৃহস্পতিবার চানমারি মোড়ের পিটে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়। রোববার পর্যন্ত সাত পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ থেকে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমা দীর্ঘদিন ধরে পরিষ্কার না হওয়ায় নর্দমার ভেতরে বর্জ্য ও পলি জমাটবদ্ধ হয়ে পানিপ্রবাহে বাঁধা সৃষ্টি করছিল। সেই বাঁধা সরাতে পালাক্রমে তিনজন প্রশিক্ষিত ডুবুরি অক্সিজেন মাস্ক পরিধান করে নর্দমার মধ্যে জমে থাকা জমাটবদ্ধ বর্জ্য অপসারণ কাজে অংশ নেন। এ ছাড়া প্রতিদিন ১৭ জন করে পরিচ্ছন্নকর্মী এই অপসারণ কার্যক্রমে অংশ নেন।

১৭০ মিটার নর্দমায় ১০৭ টন বর্জ্য

গত বৃহস্পতিবার শুরু হওয়া এই কার্যক্রমে চার দিনে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। প্রতিটি ব্যাগে ৩০ কিলোগ্রাম গড় ওজনে প্রায় ১০৬.৭৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়।

অপসারিত বর্জ্যের মধ্যে পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাঠের টুকরা ইত্যাদি রয়েছে। তবে প্লাস্টিক বোতল, ফেব্রিকস ও পলিথিন ব্যাগ বেশি ছিল।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS