• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রিকশার লাইসেন্স নিতে হয়রানির অভিযোগ

আরটিভি নিউজ

  ১১ জুন ২০২১, ১৮:৪২
রিকশার লাইসেন্স দিতে হয়রানির অভিযোগ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকায় রিকশার লাইসেন্স প্রদানে ডিএসসিসির বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলে বিক্ষোভ সমাবেশ করেছে রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকচালক সংগ্রাম পরিষদ।

রিকশার লাইসেন্স প্রদানে হয়রানি বন্ধের দাবিতে শুক্রবার (১১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেন রিকশার মালিকরা।

সমাবেশে বক্তারা বলেন, বাজারে ব্যাটারিচালিত রিকশা ব্যাটারি বিক্রি বৈধ, ইজিবাইক বিক্রি বৈধ। কিন্তু তা রাস্তায় চললে অবৈধ। এটা মেনে নেওয়া যায় না। কারণ সারাদেশে প্রায় ৫০ লাখ রিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকচালক মানুষকে সেবা দিচ্ছে। সংগ্রাম পরিষদ নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি রিকশা ও ইজিবাইক এর লাইসেন্স প্রদানের দাবি জানায়।

তারা আরও বলেন, ঢাকা মহানগরে প্রায় ১২ লাখ রিকশা-ভ্যান চলাচল করলেও লাইসেন্স আছে মাত্র ৮৭ হাজার। নতুন লাইসেন্স দেওয়া বন্ধ ছিল দীর্ঘসময়। আন্দোলনের মুখে গত বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নতুন লাইসেন্স দেওয়ার জন্য প্রক্রিয়া শুরু করে। কিন্তু লাইসেন্স নিতে গিয়ে বিভিন্নভাবে রিকশার মালিকদের হয়রানি করা হচ্ছে।

বক্তারা অভিযোগ করেন, লাইসেন্স প্রতি ১ হাজার ১০০ টাকা ও আবেদন ফরম প্রতি ১০০ টাকা হিসেবে মোট এক হাজার ২০০ টাকা একটি রিকশার জন্য নেওয়া হয়েছে ব্যাংক ড্রাফটের মাধ্যমে। ইতোমধ্যে প্রায় ৩ লাখ আবেদন জমা পড়েছে। কিন্তু টাকা জমা দেওয়ার ছয় থেকে সাত মাস অতিবাহিত হলেও নতুন লাইসেন্স প্রদান নিয়ে সিটি করপোরেশন সময়ক্ষেপণ ও হয়রানি করছে। যার ফলে প্রায় তিন লাখ রিকশাচালকের জীবন-জীবিকা অনিশ্চিত হয়ে পড়েছে।

সমাবেশে উপস্থিত ছিলেন, সংগঠনের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা মহানগর শাখার সভাপতি রতন মিয়া ও সাংগঠনিক সম্পাদক এড. ফারুখ প্রমুখ।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দ্রুত ভিসা দিতে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা
গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আইনের শাসন সুসংহত করতে হবে : রাষ্ট্রপতি
হাসপাতালের বিল দিতে পারছে না অভিনেত্রী
ঈদে সৌদিতে টানা ৬ দিনের ছুটি
X
Fresh