• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চার মাসে বজ্রপাতে ১৭৭ মৃ'ত্যু

আরটিভি নিউজ

  ১১ জুন ২০২১, ১৮:০৭
বেসরকারি সংগঠন ‘সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম-এসএসটিএএফ’

চলতি বছরে চার মাসে বজ্রপাতে ১৭৭ জনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার (১১ জুন) বেসরকারি সংগঠন ‘সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম-এসএসটিএএফ’ রাজধানীর পুরানা পল্টনে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

সংগঠনটি তথ্য জানায়, বজ্রপাতের হতাহতের হটস্পট সিরাজগঞ্জ। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ, জামালাপুর, নেত্রকোণা ও চট্টগ্রামে বজ্রাঘাতে প্রাণহানি বেড়েছে। সিরাজগঞ্জে মে ও জুনে ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া চলতি বছরের চার মাসে চাঁপাইনবাবগঞ্জে ১৬, জামালপুরে ১৪, নেত্রকোণায় ১৩ ও চট্টগ্রামে ১০ জনের মৃত্যু হয়েছে।

এসএসটিএএফ জানায়, চার মাসে বজ্রপাতে মৃতদের মধ্যে পুরুষ ১৪৯ ও নারী ২৮ জন। তাদের মধ্যে শিশুর ১৩ জন, কিশোর ৬ ও কিশোরী ৩ জন। মৃত্যুর পাশাপাশি এ সময়ের মধ্যে বজ্রপাতে আহত হয়েছেন ৪৭ জন।

সামাজিক সংগঠনটির তথ্যানুযায়ী, কৃষিকাজ করতে ১২২ জন, আম কুড়াতে ১৫ জন, ঘরে অবস্থানকালেও বজ্রপাতে ১০ জনের মৃত্যু হয়। এছাড়া নৌকায় মাছ ধরার সময় ৬ জন, মাঠে গরু আনতে গিয়ে ৫ জন, মাঠে খেলার সময় ৩ জন, বাড়ির আঙিনায় বা উঠানে ৬ জন, ভ্যান/রিকশা চালানোর সময় ২ জন এবং গাড়ির ভেতরে অবস্থানের সময় ১ জনের মৃত্যু হয়।

এসময় অন্যদের মধ্যে বজ্রপাত বিশেষজ্ঞ ড. মুনির আহমেদ, আইডিইবি রিসার্চ ও টেকনোলজিক্যাল ইনস্টিটিউট-এর রিসার্চ ফেলো মো. মনির হোসেন, এসএসটিএএফ-এর সাধারণ সম্পাদক রাশিম মোল্লা, নির্বাহী প্রধান (গবেষণা সেল) আব্দুল আলীম, ভাইস প্রেসিডেন্ট এমদাদ হোসাইন মিয়া উপস্থিত ছিলেন।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাইমচরে ঘুরতে এসে বজ্রপাতে প্রাণ গেল যুবকের
সুনামগঞ্জে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু 
বজ্রপাতে ৩ জেলায় ৪ জনের মৃত্যু
শিবচরে বজ্রপাতে প্রাণ গেল ২ জনের 
X
Fresh