• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লকডাউনের পরও ঈদযাত্রায় ২৪৯ জনের মৃত্যু

আরটিভি নিউজ

  ১৮ মে ২০২১, ১৯:৪৫
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের ঘোষিত কঠোর বিধিনিষেধে দূরপাল্লার বাস বন্ধের পরও এবারের ঈদযাত্রায় ২৪৯ জন সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। ঈদযাত্রার ৬ থেকে ১৭ মে পর্যন্ত সারা দেশে ২০৭টি সড়ক দুর্ঘটনা ঘটে। মোট ১২ দিনে দুর্ঘটনায় ২৪৯ জনের মৃত্যুসহ ৩৮৫ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (১৮ মে) পরিবেশ ও নাগরিক অধিকার বিষয়ক দুটি সামাজিক সংগঠন গ্রিন ক্লাব অব বাংলাদেশ (জিসিবি) এবং নৌ সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির এক যৌথ প্রতিবেদনে এ পরিসংখ্যান প্রকাশ করা হয়।

দেশের ১৫টি জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকাসহ আটটি অনলাইন নিউজপোর্টালের খবরের ভিত্তিতে এ পরিসংখ্যান করে সংগঠন দুটি।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৩৫ নারী, ২৯ শিশু, ২৩ পথচারী এবং চালকসহ ২৭ জন পরিবহন শ্রমিক রয়েছেন। দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা সর্বশেষ ঈদের (গত বছরের ঈদুল আজহা) ছুটির চেয়ে বেশি বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এতে বলা হয়, ২০২০ সালে ঈদুল আজহার ১২ দিনে দেশে ১৮৭টি দুর্ঘটনায় ২২৯ নিহত ও ৩১৮ জন আহত হন। সর্বোচ্চ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ৯৮টি, যেখানে মৃত্যু হয় ১০৭ জনের। মহাসড়কে ৩৩ দশমিক ৫, অভ্যন্তরীণ সড়কে ৩৬, গ্রামীণ সড়কে ১৮ দশমিক ৫ এবং শহর এলাকার সড়কে ১২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

সংগঠন দুটির যৌথ প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দূরপাল্লার বাস, যাত্রীবাহী অভ্যন্তরীণ নৌযান এবং ট্রেন চলাচলের ওপর সরকারি নিষেধাজ্ঞার কারণে এবারের ঈদে সড়ক, মহাসড়ক ও গ্রামাঞ্চলের সড়কগুলোতে বিপুলসংখ্যক প্রাইভেটকার ও অন্যান্য ছোট যানবাহন চলাচল করেছে। এগুলোর ওপর কার্যত সংশ্লিষ্ট প্রশাসনের কড়া নজরদারি ও তদারকি ছিল না। সুতরাং দুর্ঘটনা ও প্রাণহানির সংখ্যা বৃদ্ধির জন্য এসব যানবাহন অনেকাংশে দায়ী।

এফএ

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
X
Fresh