Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

ভারত থেকে বাংলাদেশে সাধারণ প্রবেশে নিষেধাজ্ঞা

Prohibition on entry to Bangladesh from India
ফাইল ছবি

ভারত থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। ভারতে মহামারি করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণ পরিস্থিতিতে এমন নিষেধাজ্ঞা এলো।

বুধবার (২৮ এপ্রিল) দুপুরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘স্থল, নৌ ও বিমানযোগে যে কোন ব্যক্তি ভারত হতে বাংলাদেশে প্রবেশের (পণ্য পরিবহন ব্যতীত) ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে, শুধু ভিসার মেয়াদ উত্তীর্ণ বাংলাদেশিগণ ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের অনুমতি/অনাপত্তি ছাড়পত্র গ্রহণ সাপেক্ষে বিশেষ বিবেচনায় বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে, বাংলাদেশে প্রবেশকারীদের ১৪ দিনের কোয়ারেন্টিন সংক্রান্ত বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর প্রণীত বিধিনিষেধ কঠোরভাবে অনুসরণের জন্য স্বাস্থ্যসেবা বিভাগ, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।’

একই প্রজ্ঞাপনে অন্যান্য বিষয় নিয়ে বলা হয়, সারাদেশে দোকানপাট ও শপিংমল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। আসন্ন ঈদুল ফিতর নামাজের বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম গ্রহণ করতে হবে। মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও চীন থেকে আগত যাত্রীদের ভ্যাকসিন গ্রহণের সনদসহ নন-কোভিড-১৯ সনদধারী যাত্রীগণ নিজ বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। উল্লেখিত দেশ থেকে আগত শুধু নন-কোভিড-১৯ সনদধারীরা সরকার নির্ধারিত কোয়ারেন্টিন ব্যবস্থায় থাকবেন। ৩-৫ দিনের মধ্যে চিকিৎসকগণ তাদের পরীক্ষা করে সম্মতি প্রদান করলে তারা স্ব স্ব বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন। অন্যান্য দেশ থেকে আগত যাত্রীরা সরকার নির্ধারিত হোটেলে নিজ ব্যয়ে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকবেন।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ১৪ এপ্রিল থেকে ৭ দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। সংক্রমণ না কমায় ২০ এপ্রিল আরেকটি প্রজ্ঞাপনের মাধ্যমে ২৮ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। তবে পরিস্থিতির উন্নতি সেভাবে না হওয়ায় আজ আরও ৭ দিনের জন্য বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হলো।

কেএফ/পি

RTV Drama
RTVPLUS