Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮

শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী

শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী
শঙ্কিত হবেন না, সরকার আছে পাশে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা নববর্ষ উপলক্ষে দেশবাসীকে বৈশাখী শুভেচ্ছা জানিয়েছেন। মহামারিকালে দেশের সকল মানুষকে সাবধানে থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলেছেন। একইসঙ্গে দেশবাসীকে আশ্বস্ত করেছেন এই বলে যে, ‘সরকার সবার পাশে রয়েছে’। মহামারি করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দ্রুত বৃদ্ধির সময় সরকার যখন বিধি-নিষেধ আরোপ করছে ঠিক তখনই এসেছে বাংলা নববর্ষ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় এই প্রেক্ষাপটে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মহামারি করোনাভাইরাস মোকাবেলায় দেশবাসীকে সাহস সঞ্চারের পাশাপাশি সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

প্রধানমন্ত্রী এসময় দ্বিতীয় ঢেউয়ের আঘাতে প্রায় ১ কোটি ২৪ লাখ ৪২ হাজার নিম্নবিত্ত পরিবারের জন্য অর্থ বরাদ্দের কথা উল্লেখ করে বলেন, আপনাদের শঙ্কিত হওয়ার কারণ নেই। সরকার সব সময় আপনাদের পাশে রয়েছে। দ্বিতীয় ঢেউ আঘাত হানার পর আমি দরিদ্র-নিম্নবিত্ত মানুষদের সহায়তার জন্য কার্যক্রম গ্রহণের নির্দেশ দিয়েছি। আমরা ইতোমধ্যে পল্লী অঞ্চলে কর্মসৃজনের জন্য ৮০৭ কোটি ৬৫ লাখ টাকা এবং পবিত্র রমজান ও আসছে ঈদুল ফিতর উপলক্ষে ৬৭২ কোটিরও বেশি টাকা বরাদ্দ দিয়েছি। এর দ্বারা দেশের প্রায় ১ কোটি ২৪ লাখ ৪২ হাজার নিম্নবিত্ত পরিবার উপকৃত হবেন। গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে ভিজিএফ, টেস্ট রিলিফসহ বিভিন্ন সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বৃদ্ধি করা হয়েছে।

এছাড়াও প্রধানমন্ত্রী করোনার সংক্রমণ রোধে বুধবার (১৪ এপ্রিল) থেকে আরোপ হতে যাওয়া কঠোর বিধি-নিষেধ এবং জীবন রক্ষায় তা মেনে চলার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সবাইকে সাবধান হতে হবে। আমাদের প্রত্যেকের দায়িত্ব আমাদের নিজের, পরিবারের সদস্যদের এবং প্রতিবেশির সুরক্ষা প্রদানের। কাজেই ভিড় এড়িয়ে চলুন। বাইরে বের হলে মাস্ক ব্যবহার করুন। ঘরে ফিরে পরিষ্কার-পরিচ্ছন্ন হয়ে গরম পানির ভাপ নিন। করোনাভাইরাস মোকাবিলায় সরকার ইতোমধ্যে ১৮-দফা নির্দেশনা জারি করেছে। আমরা যদি সকলে করোনাভাইরাস মোকাবিলার স্বাস্থ্যবিধি মেনে চলি, অবশ্যই এই মহামারিকে আমরা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবো, ইনশাআল্লাহ।

যুগে যুগে মহামারি আসে, আসে নানা ঝড়-ঝঞ্ঝা, দুর্যোগ-দুর্বিপাক। এসব মোকাবিলা করেই মানবজাতিকে টিকে থাকতে হয়। জীবনের চলার পথ মসৃণ নয়। তবে পথ যত কঠিনই হোক, আমাদের তা জয় করে এগিয়ে যেতে হবে। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায় তাই বলতে চাই:

আমরা চলিব পশ্চাতে ফেলি’ পচা অতীত

গিরি গুহা ছাড়ি’ খোলা প্রান্তরে গাহিব গীত।

সৃজিব জগৎ বিচিত্রতর বীর্যবান

তাজা জীবন্ত সে নব সৃষ্টি শ্রম-মহান।

বাঙালি বীরের জাতি। নানা প্রতিকূলতা জয় করেই আমরা টিকে আছি। করোনাভাইরাসের এই মহামারিও আমরা ইনশাআল্লাহ মোকাবিলা করবো। নতুন বছরে মহান আল্লাহর দরবারে তাই প্রার্থনা, বিশ্বকে এই মহামারির হাত থেকে রক্ষা করুন।

আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন। সবাইকে আবারও নতুন বছরের শুভেচ্ছা। সর্বশক্তিমান মহান আল্লাহ-তায়ালা আমাদের সকলের সহায় হোন।

এসআর/

RTV Drama
RTVPLUS