Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮

লকডাউনে যাত্রীবাহী ট্রেন চলবে কিনা, জানালেন রেলমন্ত্রী

Passenger trains will not run in lockdown: Railway Minister
ফাইল ছবি

মহামারি করোনার ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় দেশে ঘোষণা করা লকডাউনে জরুরি খাদ্যবাহী ট্রেন ছাড়া সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আজ শনিবার (৩ এপ্রিল) বিকাল ৩টায় গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন মন্ত্রী।

করোনার সংক্রমণ রোধে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে ১১ এপ্রিল পর্যন্ত সারাদেশ লকডাউন করে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই তথ্য জানান।

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে গতবছর ২৩ মার্চ প্রথমবার ‘সাধারণ ছুটির’ ঘোষণা দিয়েছিল সরকার। শুরুতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ‘ছুটি’ ঘোষণা হলেও পরে তার মেয়াদ বাড়ে কয়েক দফা।

সে সময় সব অফিস আদালত, কল-কারখানা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়। ছুটির মধ্যে সব কিছু বন্ধ থাকার সেই পরিস্থিতি ‘লকডাউন’ হিসেবে পরিচিত পায়। কিন্তু তাতে নিম্নবিত্তের জীবন-জীবিকা আর দেশের উৎপাদন ব্যবস্থা অস্তিত্ব সঙ্কটে পড়লে বিভিন্ন মহলের দাবিতে সরকার ৩১ মের পর থেকে ধাপে ধাপে বিধিনিষেধ শিথিল করতে থাকে। বছরের শেষে এসে সব স্কুল-কলেজ বন্ধ থাকা ছাড়া আর সব কড়াকড়িই উঠে যায়।

এরপর দেশে করোনার সংক্রমণ অনেকটা কমে আসে। মার্চের শেষ দিয়ে করোনা আরও মারাত্মক আকার ধারণ করে। এমন পরিস্থিতিতে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সকল ক্ষেত্রে সব ধরনের জনসমাগম সীমিত করাসহ ১৮ দফা নির্দেশনা জারি হয়। এরপর সেগুলো বাস্তবায়নের অংশ হিসেবে বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা ও কড়াকড়ির ঘোষণা আসতে থাকে।

এর মধ্যে আজ সকালে সারাদেশে লকডাউন করা হচ্ছে বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর এই লকডাউনের মধ্যে জরুরি খাদ্যবাহী ট্রেন ছাড়া সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে জানালেন রেলমন্ত্রী।

কেএফ/পি

RTV Drama
RTVPLUS