Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

‘৬০ লাখ বাংলাদেশি বাস্তুহারা হয়েছে’

'8 million Bangladeshis displaced', rtv
‘৬০ লাখ বাংলাদেশি বাস্তুহারা হয়েছে’

চলতি বছরের শেষেই গ্লাসগোতে বসছে ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ২৬)। আসন্ন এ সম্মেলনকে অর্থবহ করে তোলার জন্য সিভিএফ-কপ২৬ ঐক্যের আহ্বান জানিয়েছেন ৪৮ উন্নয়নশীল দেশের জোট ক্লাইমেট ভারনারেবল ফোরামের (সিভিএফ) নেতা ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ সম্মাননা জয়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ডিপ্লোম্যাট ম্যাগাজিনের এপ্রিল সংখ্যায় প্রকাশিত এক নিবন্ধে লিখেছেন, জলবায়ু পরিবর্তনের জন্য ইতোমধ্যে ৬০ লাখ বাংলাদেশি বাস্তুহারা হয়েছে। এরপরও ১ কোটি ১০ লাখ রোহিঙ্গার ভার নিয়ে চলেছি, এজন্য আমাদের পরিবেশগত মূল্য চুকাতে হচ্ছে। আমাদেরকে এর ক্ষতিপূরণ দেবে কে?

এছাড়া ক্লাইমেট ভালনারেবল ফোরামের সদস্য দেশ হওয়ার পরও জলবায়ু পরিবর্তনে তাদের ভূমিকা কম থাকার কথা তুলে ধরে লিখেছেন, জলবায়ু অবিচার বন্ধে উদ্যোগী হতে সময় এসেছে আমাদের। প্রকৃতির রুদ্ররোষের বিরুদ্ধে এ যুদ্ধে আমরা ঐক্যবদ্ধ না হলে পরাজয় নিশ্চিত। যে প্রকৃতি বাঁচিয়ে রেখেছে আমাদের, আমরা তাকে সচেতনভাবে ধ্বংস করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, বাংলাদেশ কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাবের তরুণ পরিবেশকর্মীদের জন্য কোন বিশ্ব রেখে যাব আমরা? কপ২৬-এ আমরা তাদের ভবিষ্যৎ জলাঞ্জলি দিতে পারি না।

এসআর/

RTV Drama
RTVPLUS