logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানে সাইবার হামলা

Cyber ​​attack on 200 institutions including Bangladesh Bank
সাইবার হামলা

আবারও সাইবার হামলা। বাংলাদেশ ব্যাংকসহ দেশের সরকারি ও বেসরকারি আর্থিক এবং অন্যান্য ২০০ এর বেশি প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে। হাফনিয়াম নামক হ্যাকার গ্রুপ এ সাইবার হামলা চালিয়েছে। প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য হাতিয়ে নিয়েছে এ হ্যাকার গোষ্ঠী। নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম থেকে মনিটরিং করার সময় এই হামলার বিষয়টি শনাক্ত হয়।

বৃহস্পতিবার এ তথ্য দিয়েছে সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট। প্রতিবেদনে তারা বলছে, মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের মাধ্যমে স্পর্শকাতর এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলা করেছে হাফনিয়াম নামক হ্যাকারস গ্রুপ।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও বাংলাদেশ সরকারের ই-গভার্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানান, ২০০-এর বেশি প্রতিষ্ঠানের সার্ভারের মধ্যে হাফনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের মাধ্যমে এই হামলা পরিচালনা করা হয়।

তিনি বলেন, ‘হামলার শিকার প্রতিষ্ঠানগুলোয় এটা কীভাবে রিকভার করতে হয়, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট আমরা দিয়েছি। যাতে সবাই ওই রিপোর্ট দেখে সার্ভারগুলোকে রিস্টোর করতে পারে এবং হ্যাকারের হামলা থেকে মুক্ত হতে পারে।’

‘হাফনিয়াম’ একটি সাইবার গুপ্তচরবৃত্তির গোষ্ঠী, যা অনেক সময় বড় ধরনের হুমকি দেয়। বলা হয়, চীন সরকারের সঙ্গে এ গ্রুপ সম্পর্ক রয়েছে। এ গ্রুপটি হ্যাকিংয়ে খুবই দক্ষ ও খুবই বুদ্ধিসম্পন্ন।

মাত্র এক মাস আগেই, বাংলাদেশ ব্যাংকসহ দেশের বেশ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কায় প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলো সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি।

এর আগে গত বছরের আগস্টে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক।

এমআই/এম

RTV Drama
RTVPLUS