logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

মাদরাসায় জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন বাধ্যতামূলক করার সুপারিশ

Recommendation to make hoisting of national anthem and flag compulsory in madrasas
ফাইল ছবি

দেশের মাদরাসাগুলোর প্রতিদিনের কাজ শুরু করার আগে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়াও যেকোনো মাদরাসা প্রতিষ্ঠার আগে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অনুমোদন নেওয়া বাধ্যতামূলক করার কথা বলেছে সংশ্লিষ্ট কমিটি। আজ বৃহস্পতিবার (৪ মার্চ) একাদশ জাতীয় সংসদের ‘সরকারি প্রতিষ্ঠান’ কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের খাতা মাদরাসা শিক্ষক ব্যতিত অন্য ধারার শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করার জন্য সুপারিশ করা হয়। গভর্নিং বডির সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ গ্রহণের নীতিমালা কঠোরভাবে অনুসরণ এবং এডহক কমিটি গঠনের প্রবণতা বন্ধ করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া বৈঠকে প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সব প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

ওই বৈঠকে জাতীয় শিক্ষানীতির আলোকে মাদরাসার সিলেবাস ও কারিকুলাম আধুনিকায়ণে গৃহীত পদক্ষেপ, মাদরাসার পরীক্ষা পদ্ধতির আধুনিকায়ণ ও নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থা, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদরাসা শিক্ষক-ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপ, মাদরাসার ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা নিরসন, মাদরাসার অধ্যক্ষ/উপাধ্যক্ষ/সুপার/শিক্ষক/কর্মচারী নিয়োগ পদ্ধতি, প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থাপ্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

কেএফ

RTV Drama
RTVPLUS