logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

সারা দেশে ২ মার্চ তাৎক্ষণিক ভোটার হওয়ার সুযোগ

BD National ID Card Photo
আগামী ২ মার্চ তাৎক্ষণিক ভোটার হওয়ার সুযোগ

জাতীয় ভোটার দিবস উপলক্ষে আগামী ২ মার্চ তাৎক্ষণিকভাবে ভোটার হওয়ার সুযোগ দেবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের উপজেলা, আঞ্চলিক, জেলা ও বিভাগীয় কার্যালয়ে তথ্য প্রমাণ নিয়ে গেলেই ভোটার হওয়া যাবে। তবে করোনা পরিস্থিতিতে দিবসটি স্বল্প পরিসরে পালিত হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসদুজ্জামান এ তথ্য জানান।

করোনার কারণে এবার বড় কোনও সমাবেশ থাকছে না। তবে ভোটারদের সচেতন করতে বাংলাদেশে টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশনে বিভিন্ন অনুষ্ঠান হবে। জাতীয় পত্রিকায় বের হবে ক্রোড়পত্র। আলোকসজ্জ্বিত করা হবে রাজধানীর নির্বাচন ভবন।

আরও পড়ুনঃ

অনলাইনে জাতীয় পরিচয়পত্রের তথ্য যেভাবে সংশোধন করবেন

স্মার্ট না হলে মিলছে না ট্রেনের টিকিট (ভিডিও)

এবিষয়ে আসাদুজ্জামান বলেন, ভোটার হওয়া একটি চলমান প্রক্রিয়া। তবে ভোটার দিবসে কেউ ইসির অফিসে গিয়ে তখনই ভোটার নিবন্ধন করতে পারবেন। নতুন ভোটারদের নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে যাচাই করা হবে। এরপরই তাদের ভোটার করা হবে। এ জন্য কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, দেশে জাতীয় ভোটার দিবস তৃতীয় বারের মত পালন করা হচ্ছে। আইন অনুযায়ী ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত কম্পিউটার ডাটাবেইসে থাকা বিদ্যমান সব ভোটার তালিকা হালনাগাদ করা হবে।

জাতীয় ভোটার দিবস ‘খ’ শ্রেণিভুক্ত একটি দিবস। প্রমোশন ক্যাম্পেইন সংক্রান্ত দিবসগুলো ‘খ’ শ্রেণিতে থাকে। এজন্য ভোটারদের মধ্যে সচেতনতা বাড়াতে এসব কর্মসূচি হাতে নিয়েছে ইসি।

এফএ

RTV Drama
RTVPLUS