• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কানুনগো ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি করবে মন্ত্রণালয়

আরটিভি নিউজ

  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ২১:২৫
কানুনগো ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি করবে ভূমি মন্ত্রণালয়

কানুনগো ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি করবে ভূমি মন্ত্রণালয়। আর বিভাগের অভ্যন্তরীণ পদায়ন করবেন বিভাগীয় কমিশনার।

এ বিষয়ে আগের সব আদেশ বাতিল করে নতুন এই নির্দেশ দিয়ে পরিপত্র জারি করা হয়েছে।

সম্প্রতি ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ব্যবস্থাপনা বিভাগের কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের পদায়ন, বদলি, মাঠ পর্যায়ে সংযুক্তির ক্ষমতা অর্পণ সংক্রান্ত এক পরিপত্রে এ আদেশ জারি করে ভূমি মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়েছে, কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে। মন্ত্রণালয় থেকে তাদের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পদায়ন করা হবে। বিভাগীয় কমিশনাররা তাদের জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবেন। প্রশাসনিক প্রয়োজনে মন্ত্রণালয় যেকোনো আদেশ দেওয়ার ক্ষমতা সংরক্ষণ করার ক্ষমতার কথা বলা হয়েছে।

এছাড়া পদায়নের ক্ষেত্রে যে কোনো ধরনের তদবির নিরুৎসাহিত করা হয় এবং এক্ষেত্রে প্রযোজ্য আইন অনুসরণ করা হবে বলে জানানো হয়।

পরিপত্রে আরও বলা হয়, একজন কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের প্রতি কর্মস্থলে সাধারণত চাকরিকাল সর্বোচ্চ তিন বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যমী ও বিশেষ ক্ষেত্রে যেমন চিকিৎসার প্রয়োজনে অথবা অবসর গ্রহণ সমাগত হলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকারভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে। উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালীন অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে।

পরিপত্রে বলা হয়, কোনো কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে অথবা ওই গণকর্মচারীকে সংশ্লিষ্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না প্রতীয়মান হলে কর্তৃপক্ষ যে কোনো সময়ে যে কোনো কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।


সার্ভেয়ার থেকে পদোন্নতি প্রাপ্ত কানুনগোকে পূর্বতন কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে কর্মরত কর্মস্থলে) পদায়ন করা যাবে না। কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারের নতুন পদায়নের সঙ্গে সঙ্গে সংযুক্তির আদেশ বাতিল বলে গণ্য হবে বলে জানানো হয় পরিপত্রে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
গণবিজ্ঞপ্তির আগেই বদলির প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষকদের মানববন্ধন
মাল্টিমিডিয়া ক্লাসের তিন মাসের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়
রোজায় পান করবেন যে ধরনের শরবত ও পানীয়
X
Fresh