সৌদিতে থাকা বাংলাদেশিদের পাসপোর্ট নবায়ন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২১, ১৮:৩৩ | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১, ১৮:৪৮

আরটিভি নিউজ
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সৌদি আরবে যেসব বাংলাদেশি পাসপোর্ট হারিয়েছে এবং পাসপোর্টের মেয়াদ নবায়নের জন্য আবেদন করবে অবশ্যই তাদের সমস্যা সমাধান করা হবে। আর রোহিঙ্গাদের মধ্যে কেউ বাংলাদেশি পাসপোর্ট পেয়েছেন তা নবায়নে আবেদন করলে বিচার–বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নেব।

আজ রোবরার (১৭ জানুয়ারি) রাজধানীর গুলশান ওয়েস্টিনের বল রুম-১ এ আয়োজিত কিং সালমান রিলিফ সেন্টার বাংলাদেশে রোহিঙ্গা ও স্বাগতিক সম্প্রদায়ের জন্য ৩০ হাজার ঝুড়ি খাদ্য বিতরণ প্রকল্প বাস্তবায়ন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গা সমস্যা নতুন নয়। ৫০-৬০ বছর আগেও রোহিঙ্গারা এসেছে। আর সৌদি আরব এতটাই উদার যে সেই সময় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সৌদি আরবের একটা এলাকায় রোহিঙ্গারা থাকে। আমরা সব সময় বলছি, রোহিঙ্গারা বাংলাদেশি নয়, এরা মিয়ানমারের অধিবাসী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি কোনো নাগরিক যদি সৌদি আরবে রোহিঙ্গা হিসেবে গিয়ে থাকে, তাহলে অবশ্যই তাকে আমরা বাংলাদেশি পাসপোর্ট দেবো। বাংলাদেশ বর্তমানে যে ধরনের অর্থনৈতিক বিকাশের মধ্য দিয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকলে ২০৩৫ সাল নাগাদ আমাদের দেশ বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ হবে।

তিনি বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আসা ১১ লাখ রোহিঙ্গাকে দেশে ফেরত পাঠাতে জাতিসংঘসহ দ্বিপাক্ষিক আলোচনা চলছে। রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে সৌদি সরকারকে আমাদের পাশে চাই।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সৌদি আরবের অ্যাম্বাসেডর ইসা ইউসুফ ইসা আল দুহাইলান।

এফএ