logo
  • ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭

ভারত থেকে হাঁস-মুরগী ও ডিম আমদানি নিষিদ্ধ

Import, poultry and eggs, India, prohibited
ভারত থেকে হাঁস-মুরগী ও ডিম আমদানি নিষিদ্ধ

ভারতে বেশকিছু রাজ্যে হাঁস-মুরগী ও ডিমে বার্ড ফ্লু রোগের বিস্তার ঘটেছে। প্রতিবেশি দেশ হিসেবে ভারত থেকে বাংলাদেশে এই মুহূর্তে কোনও ধরনের হাঁস-মুরগী ও ডিম আমদানি করা যাবে না। এজন্য সংশ্লিষ্টদের সতর্ক থাকারও আহ্বান জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন রাজ্যে বার্ড ফ্লু রোগের সংক্রমণ শনাক্ত হওয়ায় বাংলাদেশে এর বিস্তার রোধে জনস্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আগাম প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মঙ্গলবার (১২ জানুয়ারি) প্রাণিসম্পদ অধিদপ্তরকে চিঠির মাধ্যমে এ সংক্রান্ত নির্দেশনা দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের সীমান্তবর্তী জেলাসহ অন্য সকল জেলায় প্রতিদিন বার্ড ফ্লু রোগের অনুসন্ধান এবং সর্বোচ্চ সতর্কতামূলক নজরদারির ব্যবস্থা গ্রহণ এবং সরকারি-বেসরকারি খামারে নিবিড় তত্ত্বাবধান করতে হবে। সেই সঙ্গে কোনো মৃত বা সন্দেহজনক হাঁস-মুরগী বা পাখি পাওয়া গেলে তার নমুনা সংগ্রহ করে দ্রুত ল্যাব থেকে পরীক্ষা করে ফলাফল অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নিতে হবে।

জেলা ও উপজেলা ভেটেরিনারি হাসপাতাল ও গবেষণাগারে পর্যাপ্ত নমুনা পরীক্ষার কিট ও পিপিই জরুরি ভিত্তিতে সরবরাহ, খামারে জৈব নিরাপত্তা নিশ্চিত করা, কৃষক ও খামারিদের সতর্ককরণে ব্যাপক প্রচারণা চালানো, বার্ড ফ্লু প্রতিরোধকল্পে এর টিকার বর্তমান মজুদ যাচাই করে দ্রুততার সাথে টিকা সংগ্রহের ব্যবস্থা গ্রহণে প্রাণিসম্পদ অধিদপ্তরকে চিঠির মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও ওই চিঠিতে প্রাণিসম্পদ অধিদপ্তরে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালুকরণ এবং এ সংক্রান্ত তথ্য-উপাত্ত সারাদেশ থেকে সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও তা মন্ত্রণালয়কে তাৎক্ষণিকভাবে অবহিতকরণের নির্দেশনার কথা বলা হয়েছে।

এর আগে ভারতের হাসপাতালে বার্ড ফ্লু রোগী শনাক্ত হওয়ার জন্য দিল্লির উত্তর ও দক্ষিণ মিউসিপাল করপোরেশনে মুরগি ও মুরগির ডিম বিক্রি বন্ধের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও দেশটির উত্তর ও দক্ষিণ দিল্লি মিউনিসিপাল করপোরেশন পৃথক পৃথক আদেশে স্থানীয় হোটেল এবং রেস্টুরেন্টগুলোকে ডিম এবং ডিমের তৈরি খাবার এবং ব্রয়লারের মাংস বিক্রি করতে বুধবার (১৩ জানুয়ারি) নিষেধাজ্ঞা জারি করে।

এসআর/এফএ

RTV Drama
RTVPLUS