logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

ক্যালেন্ডারে ১৯৭১ ও ২০২১ সাল একই থাকছে

Calendar of 1971 and 2021
১৯৭১ সাল ও ২০২১ সালের ক্যালেন্ডার

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন কিছু ভাইরাল হয়। তবে এসবের মধ্যে অনেক কিছু থাকে ভালোলাগার ও কৌতূহলের। দিন-তারিখ-বছর নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন চমক দেখা যায়। কিছুদিন আগে কৌতূহল দেখা গিয়েছিল ডিসেম্বরের ১২ তারিখ নিয়ে। কারণ ওই দিনটি ছিল ১২ তারিখ, মাস ছিল ১২ আর বছর ২০২০। এই সংখ্যাগুলো পাশাপাশি সাজালে দেখা যায় দুটো জোড় জোড় সংখ্যা। অর্থাৎ ১২ ১২ ২০ ২০ কৌতূহলটা বুঝেছেন নিশ্চয়ই।

এবার জানা গেল ২০২১ সালের ক্যালেন্ডার নিয়ে কৌতূহল। আগামী বছরের ক্যালেন্ডারের সঙ্গে গত ১২০ বছরের মধ্যে ১২টির মিল পাওয়া গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ১৯৭১ সালের ক্যালেন্ডারের সঙ্গে ২০২১ সালের ক্যালেন্ডারের রয়েছে হুবহু মিল।

ক্যালেন্ডারে দেখা যায়, ১৯৭১ সালের ১ জানুয়ারি ছিল শুক্রবার আর চলতি বছরের প্রথম দিনটিও শুক্রবার হবে। এমনকি দুটি বছরের শেষ দিনও পড়েছে শুক্রবারের ঘরে। শুধু প্রথম কিংবা শেষ দিন নয়, বছরের প্রতিটি দিনের তারিখ ও বারের মধ্যে হুবহু মিল দেখা গেছে।

১৯৭১ ছাড়াও আরও ১১ বছরের ক্যালেন্ডারের সঙ্গে ২০২১ সালের ক্যালেন্ডারের মিল আছে। এগুলো- ১৯০৯, ১৯১৫, ১৯২৬, ১৯৩৭, ১৯৪৩, ১৯৫৪, ১৯৬৫, ১৯৮২, ১৯৯৩, ১৯৯৯ ও ২০১০ সাল। এমনকি ২০২৭ সালেও এই একই ক্যালেন্ডারের দেখা মিলবে।

জিএ

RTV Drama
RTVPLUS