• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডিসেম্বরে আন্তঃদেশীয় রেল যোগাযোগ উদ্বোধন: রেলমন্ত্রী

আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২০, ১৯:১৮
Inauguration of inter-country rail communication in December: Railway Minister
রেলমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ডিসেম্বর মাসে বিজয় দিবস উপলক্ষে উভয় দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তঃদেশীয় রেল যোগাযোগ উদ্বোধন করবেন। শুরুতে পণ্যবাহী ট্রেন চলবে। এছাড়া আগামী বছরের ২৬ মার্চ উপলক্ষে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত একটি যাত্রীবাহী ট্রেন চালানোর বিষয়ে পরিকল্পনা রয়েছে।

বুধবার (২১ অক্টোবর) রেলভবনে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাৎকালে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীকে তিনি একথা বলেন।

সাক্ষাৎকালে ভারতের অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পসহ দুই দেশের রেলসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনার শুরুতেই চিলাহাটি-হলদিবাড়ি নতুন লাইন উদ্বোধন ও ট্রেন চালানোর বিষয়ে কথা হয়।

নুরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু রেলসেতুর কাজ আগামী মাসে শুরু হবে। এ সেতুটি নির্মিত হলে দেশের রেল যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এছাড়া মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তর করার প্রক্রিয়া চলছে। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প চালু হলে ভারতীয় ট্রেন যশোরের বেনাপোল থেকে সহজে ও কম সময়ে পণ্য এবং যাত্রী ঢাকায় পরিবহন করা সম্ভব হবে।

এ সময় রেলমন্ত্রী জানান, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালটেন্সি বিষয়ে একটি বিভাগ করা হবে। ভারতীয় হাইকমিশনার এ সময় বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস এবং ট্রেনিং একাডেমি উন্নয়নের আগ্রহ প্রকাশ করেন।

এসময় উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান প্রমুখ।
পি

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনে ঈদযাত্রায় কোনো ভোগান্তি নেই : রেলমন্ত্রী
ঈদে সবাইকে বাড়ি পাঠানো সম্ভব নয় : রেলমন্ত্রী
দায়িত্বহীনতার কারণে ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা ঘটেছে : রেলমন্ত্রী
ঈদের আগে ট্রেনের ভাড়া বাড়ানোর বিষয়ে যা জানালেন রেলমন্ত্রী
X
Fresh