দেশে অচিরেই গ্যাস সংকট দেখা দেবে: জ্বালানি প্রতিমন্ত্রী

প্রকাশ | ১৬ অক্টোবর ২০২০, ১৭:৪৫ | আপডেট: ১৬ অক্টোবর ২০২০, ১৮:১৪

আরটিভি নিউজ
বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, দেশে যে হারে প্রাকৃতিক জ্বালানির ব্যবহার বাড়ছে, তাতে অচিরেই গ্যাস সংকট দেখা দেবে। গ্যাসের ওপর চাপ কমাতে, আগামীতে বিদ্যুৎ নির্ভরশীলতা বাড়াতে হবে।

শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে জ্বালানির নিরাপত্তা নিয়ে এক সেমিনারে ভার্চুয়ালি যোগদান করে তিনি একথা বলেন।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী আরও বলেন, বাসাবাড়িতে গ্যাসের নতুন সংযোগের পরিকল্পনা নেই সরকারের। একইসঙ্গে প্রাকৃতিক জ্বালানির বিকল্প খুঁজতে হবে। বিদ্যুতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ। তাই জ্বালানিতে বিকল্প ব্যবহার এখন সময়ে দাবি।

প্রসঙ্গত, গ্যাস-সংকটের ফলে ২০০৯ সালে সারা দেশে আবাসিক গ্যাস-সংযোগ বন্ধের নির্দেশ দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগ। ২০১১ সালে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে নতুন গ্যাস–সংযোগের জন্য একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিতে যাচাই-বাছাই করে নতুন সংযোগ দেওয়া হতো। তবে ২০১৩ সালের শেষদিকে সংযোগ দেওয়া হয়েছিল। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর জ্বালানি বিভাগ থেকে মৌখিকভাবে আবাসিকে গ্যাস-সংযোগ না দিতে বলা হয়। গত বছর ২১ মে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি জারি করে তিতাসের আবাসিক, বাণিজ্যিক ও সিএনজি–সংযোগ দেওয়া বন্ধ করে দেয় জ্বালানি বিভাগ।
পি