• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিঙ্গাপুর থেকে আগাম জামিন চেয়েছেন সিকদার গ্রুপের দুই ভাই

আরটিভি নিউজ

  ২০ জুলাই ২০২০, ১০:১৫
Two brothers of Sikdar group have sought advance bail from Singapore
সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদার

বেসরকারি এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ দুইজনকে হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় আগাম জামিন চেয়ে ভার্চুয়াল আদালতে আবেদন করেছেন সিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদার।

বর্তমানে তারা সিঙ্গাপুরে অবস্থান করেই ভার্চুয়াল আদালতে এই জামিনের আবেদন করেছেন জানিয়ে রাষ্ট্রপক্ষ বলছে, বিদেশ থেকে আবেদন করে জামিন পাওয়ার সুযোগ তারা দেখছেন না।

করোনাভাইরাস সংক্রমণের প্রেক্ষাপটে দেশে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরুর পর গত তিন মাসে হাইকোর্টে কোনো আগাম জামিন আবেদন কিংবা মঞ্জুর হতে দেখা যায়নি বলে জানিয়েছেন আদালত সংশ্লিষ্টরা।

ওই মামলার পরপরই গত মে মাসের শেষ দিকে করোনাভাইরাস মহামারির মধ্যে এয়ার অ্যাম্বুলেন্সে দেশ ছেড়েছিলেন সিকদার পরিবারের এই দুই ছেলে।

ওই মামলায় রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদারের আগাম জামিনের আবেদনটি ২ জুলাই ই-মেইলের মাধ্যমে সংশ্লিষ্ট আদালতে জমা দেয়া হয়ছে বলে জানা যায়।

রোববার (১৯ জুলাই) রাতে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, ‘রন হক শিকদার অ্যান্ড এনাদার বনাম রাষ্ট্র’শিরোনামে জামিন আবেদনটি হাইকোর্টের বিচারপতি মো. আশরাফুল কামালের ভার্চুয়াল বেঞ্চের সোমবারের (২০ জুলাই) কার্যতালিকায় এক নম্বর ক্রমিকে (নতুন আবেদন) রয়েছে। আর জামিন আবেদনের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, সাঈদ আহমেদ ও মুহাম্মদ সাইফুল্লাহ মামুনের নাম।

এই জামিন আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ বলেন, ‘এক্সিম ব্যাংকের এমডি এবং অতিরিক্ত এমডিকে আটক ও হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় রন হক সিকদার ও দিপু হক সিকদারের আগাম জামিনের আবেদনটি সোমবারের কার্যতালিকায় এসেছে। তবে ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরুর পর গত তিন মাসে হাইকোর্টে আগাম জামিনের কোনো বিষয় আমি দেখিনি।’
তিনি বলেন, ‘তারা দেশের বাইরে সিঙ্গাপুরে অবস্থান করেছেন। আইনের দৃষ্টিতে দেশের বাইরে থেকে আগাম জামিনসহ আদালতে কোনো ধরনের প্রতিকার চাওয়ার সুযোগ নেই।’

ন্যাশনাল ব্যাংকের পরিচালক রন ও দিপুর বিরুদ্ধে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হায়দার আলী মিয়া এবং অতিরিক্ত এমডি মোহাম্মদ ফিরোজ হোসেনকে অপহরণ করে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে গত ১৯ মে গুলশান থানায় মামলাটি করা হয়।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, গত ৭ মে ঘটনাটি ঘটে। এক্সিম ব্যাংক মামলা করে ১৯ মে। পুরো ঘটনাটি ৫০০ কোটি টাকা ঋণ প্রস্তাব নিয়ে। এই ঋণের বিপরীতে বন্ধকি সম্পত্তি পরিদর্শনের নামে এক্সিম ব্যাংকের দুই কর্মকর্তাকে ডেকে আনা হয়েছিল। এ সময় জামানত হিসেবে ওই সম্পত্তির বন্ধকি মূল্য কম উল্লেখ করেন ব্যাংকটির এমডি ও অতিরিক্ত এমডি। এরপরেই গুলি ও মারধরের ঘটনা ঘটে। রন হক সিকদার ও দিপু হক সিকদার ব্যাংকটির এমডির কাছে একটি সাদা কাগজে জোর করে স্বাক্ষর নেন।

এরপর গত ২৫ মে সিকদার গ্রুপের মালিকানাধীন একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে দুই ভাই ব্যাংককে পাড়ি জমান। দুই ভাইর বিদেশে পাড়ি জমানোর খবরে ব্যাপক আলোচনার মধ্যে ওই মামলা তদন্তের দায়িত্ব পেয়ে গোয়েন্দা পুলিশ (ডিবি) রন সিকদারের একটি গাড়ি জব্দ করে।
পি

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে ঈদে নতুন নোট পাওয়া যাবে ব্যাংকের যেসব শাখায়
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
বিমানবন্দরে ডলার কারসাজি : ১৯ ব্যাংকারসহ ২১ জনের নামে মামলা
X
Fresh