• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঢাকা লকডাউনের বিষয়ে হাইকোর্টের আদেশ সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুন ২০২০, ১৬:৫০
Dhaka High cour
ফাইল ছবি

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে ঢাকা শহরকে লকডাউন ঘোষণার নির্দেশনা চেয়ে করা রিটের আদেশ হবে আগামীকাল সোমবার।

আজ রোববার (১৪ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে সোমবার আদেশের সময় ঠিক করেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এ সময় আলদত বলেন, হাট-বাজারে লোক সমাগম দেখে তো মনে হয় না যে, দেশে মহামারি চলছে। আর ঢাকা লকডাউনের বিষয়ে সরকারের নীতিনির্ধারণী সিদ্ধান্ত হবে বলেও মন্তব্য করেন।

আইনজীবী মনজিল মোরসেদ আদালতকে বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিরোধে বিশেষজ্ঞদের মতামত অনুসারে ব্যবস্থা নেয়া হয়। তবে আমাদের দেশের সংক্রামক প্রতিরোধ আইন ২০১৮ তে এ ধরনের মহামারির সময় সিদ্বান্ত নেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে ক্ষমতা দেয়া হয়েছে।

বর্তমানে স্বাস্থ্য মন্ত্রণালয় আদালতের নির্দেশে একটি উপদেষ্টা কমিটি ও ১৭ সদস্য বিশিষ্ট একটি জাতীয় টেকনিক্যাল কমিটি গঠন করেছেন। জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে ঢাকা শহর লকডাউন ঘোষণার সুপারিশ করেছে। কিন্তু সে সুপারিশ অনুসারে পদক্ষেপ না নেয়ায় এই ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পরা ও মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্খা তৈরি হয়েছে।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বলেন, সরকার কাজ করছে এবং বুঝে বুঝে প্রয়োজন অনুযায়ী এলাকা ভিত্তিক লকডাউন করছে। এসময় তিনি চীনের উদাহরণ দেন এবং বলেন এ পর্যায়ে রিট পিটিশন চলে না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh