• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ধুলোবালি নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটির পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ মার্চ ২০২০, ১৯:৪৫
ধুলোবালি ঢাকা হাইকোর্ট
হাইকোর্ট (ফাইল ছবি)

রাজধানীর ধুলোবালি নিয়ন্ত্রণ নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত বলেছেন, করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ডেঙ্গুসহ অন্যান্য রোগ ছড়িয়ে পড়লে পরিস্থিতি জটিল আকার ধারণ করবে। তাই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে মশক নিধনে কার্যকর সমন্বিত উদ্যোগ গ্রহণ করা উচিত।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ বায়ুদূষণ নিয়ে দায়ের করা এক রিটের শুনানিতে বুধবার এই মন্তব্যসহ এমন আদেশ দেন। সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদালত বলেছেন, পর্যাপ্ত বাজেট থাকার পরও সঠিকভাবে কাজ হচ্ছে না। সিটি করপোরেশনকে সহায়তা করার ক্ষেত্রে মন্ত্রণালয়ের আচরণ দুঃখজনক।

উল্লেখ্য, ঢাকার বায়ুদূষণ রোধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৯ সালের ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট করা হয়। আগামী ২৯ মার্চের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।
পি

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
কোকা-কোলায় চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা 
X
Fresh