logo
  • ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ২ জনের মৃত্যু, শনাক্ত ৯ এর মধ্যে রয়েছে দুই শিশু, সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে। সবচেয়ে বিপর্যস্ত নিউইয়র্কেই গত ২৪ ঘণ্টায় ৫৬২ জন মারা গেছেন, মোট মৃত্যু ২৩৭৩: গভর্নর অ্যান্ড্রু কুমো। ভারতে মোট ৬২ জনের মৃত্যু, মোট আক্রান্তের সংখ্যা ২৫৪৭ জন। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৪৭৮ জন, তবে চিকিৎসায় সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ভারতে। শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৯ হাজার ১৩১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত, মৃত্যু নেই।

সব শিল্প কারখানা-গার্মেন্টসগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৫ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৫
সব শিল্প কারখানা-গার্মেন্টসগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ
দুই মাসের মধ‌্যে দেশের সব শিল্প কারখানা ও গার্মেন্টসগুলোতে  ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এ আদেশ পালন করে ৬০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে শ্রম সচিব ও শ্রম অধিদপ্তরের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ‌্যাডভোকেট ইশরাত হাসান। তিনি জানান, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর শিশু কক্ষ সংক্রান্ত ৯৪ (৭) ধারায় বলা হয়েছে, ব্রেস্ট ফিডিংয়ের কক্ষে যথেষ্ট আসবাবপত্র থাকবে। বিশেষ করে প্রত্যেক শিশুর জন্য বিছানাসহ একটি খাট বা দোলনা থাকবে। প্রত্যেক মা যখন শিশুকে দুধ পান করাবেন বা পরিচর্যা করবেন তখন তার ব্যবহারের জন্য একটি চেয়ার বা এই প্রকারের কোনও আসন থাকতে হবে। তুলনামূলকভাবে বড় শিশুদের জন্য যথেষ্ট ও উপযুক্ত খেলনা থাকবে।

তিনি আরও জানান, ২০০৬ সালে এ আইন করা হলেও তা এখনো বাস্তবায়ন হয়নি। তাই আমাদের আবেদনের প্রেক্ষিতে গার্মেন্টসসহ দেশের সকল কল কারখানায় দুই মাসের মধ্যে ব্রেস্ট ফিডিং ও বেবি কেয়ার কর্নার স্থাপন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১২০১৫৯১ ২৪৬১৫২ ৬৪৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আইন-বিচার এর সর্বশেষ
  • আইন-বিচার এর পাঠক প্রিয়