• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সরকারি কর্মকর্তাদের ১৫০ দিনের বেশি ওএসডি রাখা যাবে না

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ জানুয়ারি ২০২০, ২১:১৯
সরকারি কর্মকর্তাদের ১৫০ দিনের বেশি ওএসডি রাখা যাবে না
ফাইল ছবি

সরকারি কর্মকর্তাদের ১৫০ দিনের বেশি ওএসডি (বিশেষ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা) করে রাখা যাবে না। একই সঙ্গে যারা ১৫০ দিনের বেশি ওএসডি আছেন, তাদের রায়ের অনুলিপি পাওয়ার সঙ্গে সঙ্গে স্বপদে ফিরিয়ে আনতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আট বছর আগে 'জনস্বার্থে' করা সাবেক সচিব আসাফ উদ-দৌলার এক রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল নিষ্পত্তিতে আদালত এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী অনীক আর হক। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

১৫০ দিনের বেশি সময় ধরে যেসব কর্মকর্তা ওএসডি হয়ে আছেন, তাদের পুনর্বহালসহ আইন অনুযায়ী ব্যবস্থা নিতে একটি কমিটি করতে নির্দেশ দিয়েছেন আদালত। এই কমিটির প্রধান হবেন একজন জ্যেষ্ঠ সচিব। আর জনপ্রশাসন সচিবকে এই কমিটি গঠনের নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এবিষয়ে আইনজীবী অমিত দাশগুপ্ত বলেন, যেসব সরকারি কর্মকর্তা ১৫০ দিনের বেশি সময় ওএসডি আছেন, তাদের স্বপদে পুনর্বহালের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি সময় ওএসডি রাখা অবৈধ ঘোষণা করেছেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লেন বাঁধন
আপিল বিভাগে নিয়োগ পাচ্ছেন ৩ বিচারপতি
রোহিঙ্গাদের ভোটার তালিকা চান হাইকোর্ট
বেনজীরের সম্পদ: অনুসন্ধান প্রতিবেদন নিয়ে দুদককে হাইকোর্টের যে নির্দেশ
X
Fresh