• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

চাকরিজীবীদের সাময়িক বরখাস্তের ধারা কেন অবৈধ নয়: হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ডিসেম্বর ২০১৯, ২২:৪৫
সরকারি চাকরিজীবীদের সাময়িক বরখাস্তের ধারা কেন অবৈধ নয় হাইকোর্ট
ফাইল ছবি

সরকারি চাকরিজীবীদের সাময়িক বরখাস্ত করার বিষয়ে সরকারি চাকরি আইন ২০১৮ এর ৩৯(১) ধারা কেন অবৈধ, সংবিধান পরিপন্থী ও বাতিল করা হবে না তা, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলের জবাব দিতে আইন সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বোর্ডের প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সদস্য, রংপুর কর অঞ্চলের কর কমিশনার এবং একই জোনের সহকারী কমিশনারকে (প্রশাসন) চার সপ্তাহের মধ্যে দিয়েছেন আদালত।

আদালতে রিট আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও মো. রাজু মিয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে অ্যাডভোকেট খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, পঞ্চগড়ে থাকার সময় চেক জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠায় জাতীয় রাজস্ব বোর্ডের উচ্চমান সহকারী (কুড়িগ্রাম সার্কেল) মো. রফিকুল ইসলামকে গত ১৫ মে সাময়িক বরখাস্ত করা হয়। অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে সাময়িক বরখাস্ত থাকতে হবে। এরপর সাময়িক বরখাস্তের এই আদেশ চ্যালেঞ্জ করে তিনি রিট করেন। সেই রিট বরখাস্ত সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ এর ৩৯(১) ধারা চ্যালেঞ্জ করা হয়।

তিনি বলেন, আইনের এই ধারায় বলা হয়েছে, কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হইলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তাহার দায়িত্ব হইতে বিরত রাখিবার আবশ্যকতা, তৎকর্তৃক তদন্তকার্যে প্রভাব বিস্তারের আশঙ্কা, ইত্যাদি বিবেচনা করিয়া তাহাকে সাময়িক বরখাস্ত করিতে পারিবে। তবে শর্ত থাকে যে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অধিকতর সমীচীন মনে করিলে, এইরূপ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করিবার পরিবর্তে, লিখিত আদেশ দ্বারা, তাহার ছুটির প্রাপ্যতা সাপেক্ষে, উক্ত আদেশে উল্লিখিত তারিখ হইতে ছুটিতে গমনের নির্দেশ প্রদান করিতে পারিবে।’

এমকে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে ড্রেসকোড পরিবর্তন চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন
বিচারপতি এম. ইনায়েতুর রহিমের মায়ের দাফন সম্পন্ন
বিচারপতির স্বাক্ষর জালিয়াতি, আটকে গেল মেয়রের জামিন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
X
Fresh