logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

পটিয়ার চার গ্রামে ভূগর্ভস্থ পানি তোলা নিষেধ: হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ নভেম্বর ২০১৯, ১৫:৩৭
পটিয়া চার গ্রাম ভূগর্ভস্থ হাইকোর্ট
চট্টগ্রামের পটিয়া উপজেলার চারটি গ্রামে অব্যাহতভাবে সুপেয় পানি সরবরাহের নির্দেশনা দেয়ার রায় দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে রায়ে পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত ওই চার গ্রামের ভূগর্ভস্থ পানি তোলার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গ্রামগুলো হলো- চরকানাই, হুলাইন, পাঁচুড়িয়া ও হাবিলাস দ্বীপ।

এছাড়া পানি আইনের অধীনে এই চার গ্রামকে পানি সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কিনা তা তিন মাসের মধ্যে সিদ্ধান্ত নিতে পানিসম্পদ মন্ত্রণালয়কে বলা হয়েছে।

এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার (২৬ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, চট্টগ্রামের পটিয়া থানার চরকানাই, হুলাইন, পাঁচুড়িয়া ও হাবিলাস দ্বীপ-এই চারটি গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিল না। ৩০০ টিউবওয়েল বিকল হয়ে গিয়েছিল। এ অবস্থায় হাইকোর্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষ থেকে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এর আগে রুল জারি করেছিলেন। মঙ্গলবার সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে এ রায় ঘোষণা করেন আদালত।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আইন-বিচার এর সর্বশেষ
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
---SELECT id,hl1,hl2,hl3,rpt,short_hl2,cat_id,parent_cat_id,prefix_keyword,sum,dtl,hl_color,tmp_photo,video_dis,alt_tag,IFNULL(hierarchy, 99) AS hierarchy,entry_time FROM news AS news LEFT JOIN mn_hierarchy AS mnh ON mnh.news_id = news.id AND mnh.mid = 4 WHERE cat_id LIKE "%#4#%" AND publish = 1 GROUP BY id ORDER BY hierarchy ASC, entry_time DESC LIMIT 2