• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘পাকা আমের’ ভেতরে কাঁচা আঁটি: জরিমানা ৬ লাখ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ মে ২০১৯, ১৮:২৬
বাইরে থেকে দেখতে পাকা আম, ভেতরে কাঁচা আঁটি, ছবি: সংগৃহীত

আমের উপরের অংশ যে কেউ প্রথম দেখাতেই মনে করতে পারেন পাকা আম। আবার কাটলেই দেখা যায় হলুদ রঙ ধারণ করেছে। আমের স্বাদও কাঁচা আমের মতোই। আসলে কেমিক্যাল দিয়ে পাকানো এ আমের আঁটিও কাঁচা। রাসায়নিকে পাকানো এ আম আড়তে মজুদ রেখে বিক্রি করছেন অসাদু ব্যবসায়ীরা।

শুক্রবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানীর মিরপুর দিয়াবাড়ি আমের আড়তে অভিযান চালায় র‌্যাব-৪ এ দৃশ্য দেখতে পায়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজামউদ্দিন আহমেদ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজামউদ্দিন আহমেদ বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী গুটি আম গাছ থেকে পাড়া শুরু হয় ১৫ মে থেকে। সে হিসাবে গুটি আম বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু আমের মধ্যে সবচেয়ে সুস্বাদু ল্যাংড়া আমের প্রকৃত স্বাদ পেতে হলে অপেক্ষা করতে হবে ৬ জুন পর্যন্ত। আর মিষ্টি আম আম্রপালি ও ফজলি পাড়া শুরু হবে ১৬ জুন ও সর্বশেষ আশ্বিনা ১৭ জুলাই থেকে। কিন্তু অসাদু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় অপরিপক্ব ল্যাংড়া আম নির্ধারিত সময়ের আগেই পেড়ে রাসায়নিকে পাকিয়ে বাজারজাত করছেন। কেমিক্যালে পাকানো আম মানবদেহের জন্য ক্ষতিকর।

ম্যাজিস্ট্রেট নিজাম আরও জানান, অভিযানে মোট ৬টি প্রতিষ্ঠান থেকে ২ হাজার কেজি ল্যাংড়াসহ অপরিপক্ব আম জব্দ করা হয়েছে। জব্দ আমের উপরে কাঁচা কিন্তু ভেতরে পাকা। অথচ আঁটি নরম। এর কারণ আমে রাসায়নিকের প্রভাব। বিভিন্ন ধরনের ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে কাঁচা আম পাকানো হয়েছে। এটা ভোক্তা অধিকারের লঙ্ঘন। এতে ভোক্তাকে বেশি দামে কিনতে হচ্ছে আবার সঠিক পুষ্টিগুণও মিলছে না ক্রয়কৃত আমে। এ জন্য আমরা ছয়টি প্রতিষ্ঠানকে এক লাখ করে মোট ৬ লাখ টাকা জরিমানা করেছি। আগামীতেও ভেজাল ও ভোক্তা অধিকার রক্ষায় অভিযান অব্যাহত থাকবে।

অপরদিকে গরুর মাংসের দাম নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করায়, তিনটি মাংসের দোকানকে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রাজধানীর মিরপুর ৬ নম্বর বাজারে শুক্রবার সকালে অভিযান চালিয়ে এই অর্থ জরিমানা করে। এসময় একটি খাবার দোকানে পচা ও বাসি ইফতার সামগ্রী রাখার দায়ে ১০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

পি

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
X
Fresh