• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

যশোর-বেনাপোল সড়কের গাছ কাটা বন্ধে আইনি নোটিশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০১৮, ১৮:৫৮

যশোর-বেনাপোল মহাসড়ক চার লেনে উন্নীত করতে রাস্তার দু’পাশের শতবর্ষী দুই হাজারের বেশি গাছ কাটার সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠিয়েছেন হাইকোর্টের এক আইনজীবী।

সড়ক ও জনপথ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, খুলনার ডিসি ও যশোরের পুলিশ সুপারকে আগামী ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। তা না হলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান আইনজীবী।

--------------------------------------------------------
আরও পড়ুন: ৭০ অনুচ্ছেদের বৈধতা নিয়ে হাইকোর্টের বিভক্ত রায়
--------------------------------------------------------

সোমবার বেসরকারি স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শেখ মো. মহিবুল্লাহর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

আইনজীবী ইশরাত হাসান বলেন, ‘সংবিধানের ১৮ (ক) তে বলা আছে সরকার বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করবে। গাছ পরিবেশের ভারসাম্য রক্ষা করে। এছাড়া শতবর্ষী গাছগুলো দেশের ঐতিহ্য। তাই গাছ কাটার সিদ্ধান্ত সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক।’

নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান এ আইনজীবী।

প্রসঙ্গত, সড়ক বড় করতে যশোর-বেনাপোল সড়কের শতবর্ষী দুই হাজারের বেশি গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ঐতিহ্যবাহী এসব গাছ রক্ষায় সরব হয়ে উঠেছে দেশের সচেতন মহল ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। এ সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

আরও পড়ুন

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যশোর অঞ্চলে তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রি
যশোর কারাগারে কয়েদির মৃত্যু
পুকুরে জড়ানো অবস্থায় ছিল ভাই-বোনের মরদেহ
যশোরে চলন্ত অ্যাম্বুলেন্সে আগুন
X
Fresh