• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতে বাধা, প্রতিবাদে ৫ দিনের কর্মসূচি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ অক্টোবর ২০১৭, ১৬:১৭

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাতে বাধা দেয়ার প্রতিবাদে এবং বিচার বিভাগের ‘ভাবমূর্তি’ রক্ষার দাবিতে ৫ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

এ কর্মসূচির মধ্যে রয়েছে- রোববার থেকে সকল জেলা বারে মানববন্ধন ও প্রতিবাদ সভা, চলবে ১২ অক্টোবর পর্যন্ত।

শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষায় আগামীকাল রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন দেশের সকল জেলা বারে আইনজীবীরা মানববন্ধন ও প্রতিবাদ সভা পালন করবে।

শেষ দিন বৃহস্পতিবার পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

তিনি বলেন, গতকাল শুক্রবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করার জন্য তার বাসার দিকে রওনা দেয়া হয়। এ সময় আমাদের গাড়িবহরটি বাংলাদেশ বার কাউন্সিল ভবনের সামনে পৌঁছালে ট্রাফিক পুলিশ আটকিয়ে দেয়। বাধা পেয়ে আমরা ফিরে আসতে বাধ্য হই।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, অথচ গত দুই দিন প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ সরকারি বিভিন্ন কর্মকর্তাগণ সাক্ষাৎ করেছেন। কিন্তু আমাদের সাক্ষাৎ করতে বাধা প্রদান করা হয়।

তিনি বলেন, এতেই প্রমাণ হয় প্রধান বিচারপতি স্বেচ্ছায় ছুটিতে যাননি, তাকে বল প্রয়োগ করে ছুটিতে পাঠানো হয়েছে। সরকার প্রধান বিচারপতিকে তাদের নিয়ন্ত্রণে রেখেছে। তিনি অন্তরীণ। একমাত্র সরকারি নির্দেশিত ব্যক্তিরাই প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে পারবে, অন্যরা নয়।

তিনি বলেন, প্রধান বিচারপতি ছুটির সেই কথিত চিঠি প্রকাশ করেছে, সেই চিঠিতে অনেক জায়গায় বানান ভুল রয়েছে। চিঠি নিয়ে দেশের বিভিন্ন মহল থেকে সন্দেহ প্রকাশ করছে। প্রধান বিচারপতির মত একজন দায়িত্বশীল ব্যক্তি কিভাবে ৫টি বানান ভুল থাকা চিঠিতে স্বাক্ষর করতে পারে, এমন প্রশ্নও তুলেছেন।

তিনি বলেন, সংবিধানের ৯৪ অনুচ্ছেদে স্বাধীন বিচার ব্যবস্থার কথা আছে কিন্তু আজ এই স্বাধীন বিচার বিভাগের প্রধান কর্তা ব্যক্তি প্রধান বিচারপতি নিজেই স্বাধীন নয়। তিনি পরাধীন। উনাকে সরকার বল প্রয়োগ করে ছুটিতে পাঠিয়েছে। যা বিচার বিভাগের সাথে সরকারের প্রতারণা বলে আমরা আইনজীবী সমিতি মনে করি।

আইনজীবী সমিতির সম্পাদক ব্যরিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রধান বিচারপতির বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছেন তারা বিচার বিভাগের স্বাধীনতা চায় না।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সম্পাদক উম্মে কুলসুম রেখা, বারের সদস্য আয়শা আক্তার, শামীমা সুলতানা দীপ্তিসহ বিএনপিপন্থী আইনজীবীরা।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্বে এম ইনায়েতুর রহিম
যুক্তরাষ্ট্র সফরে গেলেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান
যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধান বিচারপতি
সুপ্রিম কোর্ট ভবনের ছাদ চুয়ে পানি, বিচারকাজে বিঘ্ন
X
Fresh