• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

অবৈধ থাকলো আশিয়ান সিটির কার্যক্রম (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ আগস্ট ২০১৭, ১৫:১৭

ঢাকার উত্তরায় আশিয়ান সিটি আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আশিয়ান সিটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। রিটকারী সংগঠনগুলোর পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও আইনজীবী ফিদা এম কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে আশিয়ান সিটি। আপিল বিভাগের রায়ে সেটি স্থগিত করা হয়েছে। একইসঙ্গে আশিয়ান সিটির বিষয়ে হাইকোর্টের রিভিউ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল গ্রহণ করেছেন আদালত।

২০১২ সালের ২২ ডিসেম্বর উত্তরার দক্ষিণখানে আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে দেয়া রাজউকের অনুমোদন এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিক মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হাইকোর্টে রিট আবেদন করে।

রিট দায়েরকারী মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠনগুলো হলো, আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ব্লাস্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি, পরিবেশ বাঁচাও আন্দোলন।

পরে এর বিরুদ্ধে রোববার আপিল আবেদন করেন রিটকারী সংগঠনগুলো। ২০১৪ সালের ১৬ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ আশিয়ান সিটির আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেন। পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন আশিয়ান সিটি।

গেলো বছরের ১৬ আগস্ট আশিয়ান সিটির রিভিউ আবেদন গ্রহণ করে বিচারপতি সৈয়দ এবি মাহমুদুল হক, বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী রেজা-উল হকের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভেঙে ফেলা হয়েছে বঙ্গবাজারের অবৈধ দোকান
ঈদের পরেই কঠোর অবস্থানে যাবে সরকার : শাজাহান খান
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে কমিটির কার্যক্রম শুরু
বান্দরবানের তিন উপজেলায় সব ব্যাংকের কার্যক্রম বন্ধ
X
Fresh