Mir cement
logo
  • ঢাকা রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

রিটে নারী কাউন্সিলরদের সনদ প্রদানের ক্ষমতা না থাকার বৈধতা চ্যালেঞ্জ

Challenges the legitimacy of women councilors not having the power to issue certificates
হাইকোর্ট।। ফাইল ছবি

মৃত ব্যক্তির উত্তরাধিকার সনদ, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র সিটি করপোরেশনের কাউন্সিলরদের মাধ্যমে প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরদের সনদ প্রদানের ক্ষমতা না দেওয়ারও বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত আসনের তিন মহিলা কাউন্সিলরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন। সেই ৩ আবেদনকারী হলেন, খালেদা আলম, সাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল।

আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব একটি দাপ্তরিক আদেশ জারি করেন। সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলি ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে সাধারণ কাউন্সিলরগণের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরগণ কর্তৃক প্রদান করার আইন ও বিধিগত সুযোগ নেই।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধান অনুসারে সবার অধিকার সমান। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরগণকে সনদ প্রদান না করতে আদেশ জারি করে করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। আবেদনে বিধিমালার ৩(৩) কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ২৮ নভেম্বর সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জনতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছে।

কেএফ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS