• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ই-কমার্স নিয়ে পরামর্শ দিলেন অ্যাটর্নি জেনারেল

আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৯:০২
অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন

অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠলেও আমাদের দেশে কতিপয় কিছু অসাধু ব্যক্তির কারণে ই-কমার্স খাত নষ্ট হচ্ছে। তবে ই-কমার্স নিয়ে দেশে কোনো আইন হয়নি। এটাকে আইনের আওতাভুক্ত করতে হবে। একইসঙ্গে কোনো পণ্য অর্ডারের আগে ভালো-মন্দ ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

তিনি বলন, ই-কামার্স ব্যবসা যারা করবে তাদের কাছ থেকে একটা সিকিউরিটি বাংলাদেশ ব্যাংক রেখে লাইসেন্স দেবে। এতে কোনো ব্যক্তি প্রতারণার শিকার হলে ই-কমার্স প্রতিষ্ঠানের সিকিউরিটি মানি থেকে ক্ষতিপূরণ দেয়া যেতে পারে।

অ্যাটর্নি জেনারেল বলেন, ই-কমার্সে প্রতারিত হলে দেওয়ানি ও ফৌজদারি মামলা করতে পারে। এছাড়া ক্রেতাকে সাবধান হতে হবে। আমি সবাইকে একটা পরামর্শ দেবো, কোনো ধরনের বিনিয়োগ করার আগে, কোনো পণ্য অর্ডার করার আগে দয়া করে এর ভালো-মন্দ দিকটা ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

তিনি বলেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশে জনপ্রিয় মাধ্যম। তবে আমাদের দেশে নতুন। কিছু ব্যক্তির অসাধুতার কারণে দেশের এ খাতটি পিছিয়ে গেলো।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা আরও বলেন, দেখেন পৃথিবীর সব দেশেই ই-কমার্সের ব্যবসা রয়েছে। এটা জনপ্রিয় একটা মাধ্যম। আমাদের দেশে ই-কমার্স ব্যবসা নতুন। কতিপয় অসাধু ব্যক্তি তাদের অসাধু কার্যকলাপের জন্য ই-কমার্সের ব্যবসা পেছনের দিকে নিয়ে গেলো। নতুন একটা ব্যবসায় মানুষ কাজ করতে পারতো। সেটাকে প্রশ্নের মুখে ফেলে দিয়ে ই-কমার্স ব্যবসাটাকে নষ্ট করে ফেলা হলো।

এর আগে এক রিটের শুনানিতে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার প্রেক্ষাপটে জনগণকে সচেতন করার জন্য প্রচারণা চালানোর পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

এফএ

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোয়েন্দা সংস্থার মাধ্যমে ঈদযাত্রার ভাড়া পর্যবেক্ষণের পরামর্শ
রমজানে সুস্থ থাকতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ পরামর্শ
প্রবাসী আয়ে কর আরোপের পরামর্শ আইএমএফের
ছেলে-মেয়েকে পালিয়ে বিয়ে করার পরামর্শ দিলেন অভিনেত্রী
X
Fresh