Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

দুই শিশুকে নিয়ে নতুন আদেশ, বাবা-মা থাকবেন এক বাসায়

দুই শিশুকে নিয়ে নতুন আদেশ, বাবা-মা থাকবেন এক বাসায়
ফাইল ছবি

জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা বাবা-মাসহ গুলশানের একটি বাসায় থাকবে। সেখানে তারা আপাতত ১৫ দিন থাকবে। ১৫ দিন পর পরবর্তী আদেশ দেবেন আদালত। মঙ্গলবার (৩১ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

সমাজ সেবা অধিদপ্তরের ঢাকার ডেপুটি ডিরেক্টর বিষয়টি তত্ত্বাবধান করবেন। দুই শিশু ও তাদের বাবা-মায়ের মতামত নেওয়ার পর আদালত এই আদেশ দিয়েছেন।

গুলশানের বাসায় থাকাকালীন তাদের নিরাপত্তা নিশ্চিত করতে ঢাকা মহানগর পুলিশকে বলা হয়েছে।

এর আগে দুই জাপানি শিশু বাবার কাছে নাকি মায়ের কাছে থাকতে চান এ বিষয়ে শিশুদের সঙ্গে একান্তে কথা বলেছেন হাইকোর্ট। জাপানি শিশুদের নাম জেসমিন মালিকা ও লাইলা লিনা। আজ বিচারপতিদের খাস কামরায় শিশুদের সঙ্গে কথা বলেন আদালত।

শিশুদের সঙ্গে কথা শেষে আদালত উভয়পক্ষের আইনজীবীদের উদ্দেশে বলেন, আমরা চাই শিশুরা পারিবারিক পরিবেশে থাকুক। আপনারা সবাই পজেটিভলি দেখুন।

শুনানিতে শিশুদের বাবা ও মায়ের পক্ষের আইনজীবীরা ভিকটিম সাপোর্ট সেন্টার, জাপান দূতাবাস ও বাবার বাসার পরিবর্তে আবাসিক কোনো বাসা ভাড়া করে শিশুদের রাখতে সম্মত হন। যেখানে বাবা মা দু’জনই থাকতে পারবেন। তত্ত্বাবধানে থাকবেন একজন সমাজ সেবা কর্মকর্তা। পরে আদালত এ বিষয়ে আদেশের জন্য বেলা ৩টা নির্ধারণ করেন।

আদালতে শিশুদের জাপানি মায়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। বাবার পক্ষে আইনজীবী ফাওজিয়া করিম শুনানি করেন।

গত ২৩ আগস্ট দুই জাপানি শিশুকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত তেজগাঁওয়ের ভিকটিম সাপোর্ট সেন্টারে উন্নত পরিবেশে রাখার নির্দেশ দেন হাইকোর্ট। এ সময়ে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত জাপানি মা ও বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলাদেশি বাবা শিশুদের সঙ্গে সময় কাটাতে পারবেন বলে নির্দেশ দেয়া হয়।

আদালত ওইদিন উভয়পক্ষের আইনজীবীদের ৩১ আগস্টের মধ্যে বিষয়টি সমাধান করতে ভূমিকা রাখতে বলেছিলেন। তবে সোমবার (৩০ আগস্ট) রাত পর্যন্ত আইনজীবীদের উপস্থিতিতে কয়েক দফা বৈঠক করেও দুই পক্ষ কোনো সমঝোতায় আসতে পারেনি।

এসজে/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS