• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিলেট-৩ উপনির্বাচন স্থগিত চেয়ে আইনি নোটিশ

আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২১, ১৭:৫৭
সিলেট-৩ উপনির্বাচন স্থগিত চেয়ে আইনি নোটিশ
ফাইল ছবি

করোনার কারণে আগামী ২৮ জুলাই অনুষ্ঠেয় সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে প্রধান নির্বাচন কমিশনার বরাবর একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। রোববার (২৫ জুলাই) সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির ই-মেইলের মাধ্যমে নোটিশটি পাঠিয়েছেন।

সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবীরা হলেন, অ্যাডভোকেট মো: মুজাহিদুল ইসলাম, অ্যাডভোকেট আল-রেজা মো: আমির, অ্যাডভোকেট মো: জোবায়দুর রহমান, অ্যাডভোকেট মো: জহিরুল ইসলাম ও অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান।

আইনি নোটিশে বলা হয়েছে, ‘২০২১ সালের ১১ মার্চ সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সিলেট-৩ আসন শূন্য হয়। এরপর ২০২১ সালের ১৫ মার্চ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে গত ১১ মার্চ এই আসন শূন্য ঘোষণা করা হয়। পরবর্তীতে ২৯ এপ্রিলের প্রজ্ঞাপনে জানানো হয় যে, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১২৩ এর দফা ৪ অনুযায়ী উক্ত শূন্য পদ পূরণে ৮ জুন ২০২১ তারিখের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রহিয়াছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ১২৩ এর দফা ৪ শর্তানুসারে প্রধান নির্বাচন কমিশনারের মতে দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব দুর্বিপাকের কারণে নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব না। এমতাবস্থায় সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী নব্বই দিনের মধ্যে অনুষ্ঠিত হইবে। তাই গত ২ জুন নির্বাচন কমিশন এই নির্বাচনের তফসিল ঘোষণা করে ১৪ জুলাই ভোট গ্রহণের দিন ধার্য করে। তবে গত ১৫ জুন নির্বাচন কমিশন ভোট গ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই নির্ধারণ করে।’

আইনি নোটিশে আরও বলা হয়, ‘সংবিধানের ১২৩ এর দফা ৪ এর শর্তানুসারে সিলেট উপ-নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত। তাই ২৮ জুলাইয়ে অনুষ্ঠিতব্য উপ-নির্বাচন স্থগিত করা যাবে না- এমন বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। এক্ষেত্রে ২৮ জুলাইয়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কোন সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। তাই নির্বাচন কমিশনের উচিত চলমান করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির বিবেচনায় এবং এই লকডাউনের সময়ে নির্বাচন আয়োজন না করে ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যেকোন সময় ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। কারণ, এই সময়ে ৩ লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতির বিরোধী। তাই করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির বিবেচনায় আগামী ২৮ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩ আসনের ভোটগহণ স্থগিত করার অনুরোধ জানাচ্ছি। অন্যথায়, উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব।’

উল্লেখ্য, শনিবার (২৪ জুলাই) সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে উপনির্বাচন উপলক্ষে আয়োজিত আইনশৃঙ্খলা বিষয়ক সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, ‘সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আগামী ২৮ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩ আসনের উপনির্বাচন আর পেছানোর সুযোগ নেই।

এসজে

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে উপনির্বাচনে মফিজুর রহমান চেয়ারম্যান নির্বাচিত
মুন্সীগঞ্জ পৌরসভার প্রথম নারী মেয়র আফরিন
নারায়ণগঞ্জে ইউপি উপনির্বাচনে ফল ঘোষণার পর সংঘর্ষ, যুবক নিহত
উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা, আটক ৮
X
Fresh