• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

‘লকডাউনে’ জামিন পেল ১ হাজার শিশু

আরটিভি নিউজ

  ১২ জুন ২০২১, ১১:২০
প্রতীকী ছবি

মহামারি করোনাভাইরাস রোধে দেশে ‘লকডাউন’ ও কঠোর স্বাস্থ্যবিধি চলছে দীর্ঘদিন ধরে। লকডাউনের মধ্যে ৪০ কার্যদিবসে (১২ এপ্রিল-১০ জুন) ভার্চ্যুয়ালি শুনানিতে ১ হাজার ১৭ শিশু জামিনে মুক্তি পেয়েছেন এবং এই সময়ের মধ্যে নিম্ন আদালতে ৬৩ হাজার ৭৫ জন হাজতি জামিন পেয়েছেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

সুপ্রিম কোর্টের তথ্য মতে, গত ১২ এপ্রিল দেশে করোনয় রোধে ফের দ্বিতীয় ধাপে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতীত ভার্চ্যুয়ালি পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি চলছে।

গত ১২ এপ্রিল থেকে ১০ জুন, এই ৪০ কার্যদিবসে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে মোট ১ লাখ ২৩ হাজার ৬৫টি মামলায় জামিন আবেদন ভার্চ্যুয়ালিভাবে শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এই সময়ে জামিনে মুক্তি পাওয়া ৬৩ হাজার ৭৫ জন হাজতির মধ্যে শিশু রয়েছে ১ হাজার ১৭ জন।

এর আগে ১১ এপ্রিল লকডাউনের মধ্যে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য প্রধান বিচারপতির আদেশে বিজ্ঞপ্তি জারি করেছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস বিস্তার রোধে আগামী ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত নিষ্পত্তি করার উদ্দেশে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছাল
‘আব্বা বাহিনী’র আফতাবকে আত্মসমর্পণের নির্দেশ
X
Fresh