Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

ঈদ পরবর্তী খুললো সুপ্রিম কোর্টের অফিস

The office of the Supreme Court opened after Eid
ফাইল ছবি

ঈদুল ফিতরের ৩ দিন সরকারি ছুটি ও অবকাশকালীন ছুটি শেষে আজ রোববার (১৬ মে) দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের অফিস খুলেছে। ঈদের ছুটির পর হাইকোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম না চললেও আজ থেকে অবকাশকালীন বিচারিককাজ শুরু হচ্ছে।

গত ৪ এপ্রিল থেকে ঘোষিত লকডাউনের পর থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্রথমে ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত অতিজরুরি বিষয় শুনানির জন্য দুটি বেঞ্চ চালু রাখা হয়। এরপর সরকার ঘোষিত লকডাউনের মেয়াদ বাড়ানোর সাথে সাথে পর্যায়ক্রমে সুপ্রিম কোর্টের ছুটির মেয়াদ বাড়িয়েছে এবং সাথে সাথে ৭টি ভার্চুয়াল বেঞ্চ চালু রাখা হয়েছে হাইকোর্টে।

সাপ্তাহিক ছুটি, ঈদুল ফিতরে সরকার ঘোষিত ছুটি এবং কোর্টে অবকাশ সব মিলিয়ে সুপ্রিম কোর্টের সকল প্রকার কার্যক্রম বন্ধ ছিল। এ কারণে গত কয়েক দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচারিক কার্যক্রম। তবে ঈদুল ফিতরের পর আজই প্রথম শুরু হলো সুপ্রিম কোর্টের কার্যক্রম।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ আলী আকবর বলেন, ‘আমরা অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি সকাল থেকে। স্বাস্থ্যবিধি মেনে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।’

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী বলেছেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনে, সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অফিসের কার্যক্রম শুরু করেছি।’

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ‘ঈদুল ফিতরের পর আমরা স্বাস্থ্যবিধি মেনেই সুপ্রিম কোর্টের অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি আজ।’

সরকার ঘোষিত লকডাউনের সময় নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও আপিল ও হাইকোর্ট বিভাগে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশে অবকাশে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে হাইকোর্ট বিভাগে বেঞ্চ গঠন করা হয়। এছাড়া আপিল বিভাগে চেম্বার কোর্টে জরুরি মামলা সংক্রান্ত বিষয়ে শুনানি ও আদেশ হয়।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS