• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

হট্টগোলে পণ্ড সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভা, পাল্টাপাল্টি বিজ্ঞপ্তি

আরটিভি নিউজ

  ০৪ মে ২০২১, ২০:২৫
হট্টগোলে পণ্ড সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভা, পাল্টাপাল্টি বিজ্ঞপ্তি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ‘বিশেষ সাধারণ সভা’ হট্টগোলের মধ্য দিয়ে শেষ হয়েছে। মঙ্গলবার (০৪ মে) আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব কে করবেন তা নিয়ে চলে তর্ক-বিতর্ক।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি আব্দুল মতিন খসরু মৃত্যুতে পদ শূন্য হয়। এই শূন্য পদ পূরণে ডাকা হয় ‘বিশেষ সাধারণ সভা’। এই সভায় সভাপতিত্ব নিয়ে আইনজীবীদের মাঝে হট্টগোল সৃষ্টি হলে আইনজীবী সমিতির বর্তমান কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা মঞ্চে দাঁড়িয়ে নিজেই সভার সভাপতিত্ব করার ঘোষণা দেন। মঞ্চে উপস্থিত সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এসময় বলেন, এই সভায় আপনি সভাপতিত্ব করতে পারেন না। কার্যনির্বাহী কমিটিতে আরেকজন সিনিয়র সহ-সভাপতি রয়েছেন। আর আপনি এই সভায় সভাপতিত্ব করবেন এধরনের কোনো কার্যবিবরণী পাশ হয়নি।

সভার সভাপতিত্ব নিয়ে হট্টগোলের মাঝেই মঞ্চে দাঁড়িয়ে সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যা মঞ্চে বলেন, বিশেষ সাধারণ সভার আমিই সভাপতিত্ব করছি। এই সভায় ঘোষণা করছি যে, আগামীর দিনগুলোর জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হচ্ছেন- অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন (বর্তমানে অ্যাটর্নি জেনারেল)। এসময় মিলনায়তনে উপস্থিত আওয়ামীপন্থী আইনজীবীরা করতালির দিয়ে সমর্থন দেন। অন্যদিকে বিএনপিপন্থি আইনজীবীরা ভুয়া ভুয়া বলে চিৎকার করেন। একপর্যায়ে সমিতি সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করেন।

হট্টগোল শেষে বিকেলে আইনজীবী সমিতির প্যাডে আলাদা দুটি বিজ্ঞপ্তি আসে। সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশেষ সাধারণ সভা উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ব্যতিরেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে।’

অন্যদিকে, সমিতির সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্ল্যাসহ কমিটির ৭ জনের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আব্দুল মতিন খসরুর মৃত্যুতে গঠনতন্ত্রের ১৬ অনুচ্ছেদ অনুযায়ী সভাপতির শূন্য পদ পূরণের লক্ষ্যে সমিতির সদ্য বিদায়ী সভাপতি ও সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিনের নাম আজকের সভায় সভাপতি পদে প্রস্তাব করা হয়। এই সভায় আর কোন নাম সভাপতি পদে প্রস্তাব না আসায় উপস্থিত সকল সদস্য বিপুল করতালি ও কণ্ঠভোটের মাধ্যমে সমর্থন প্রদান করলে জনাব এ. এম. আমিন উদ্দিনকে সভাপতি পদে ২০২১-২০২২ইং মেয়াদের অবশিষ্ট সময়ের জন্য নির্বাচিত ঘোষণা করা হয়।’

প্রসঙ্গত, গত ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি নির্বাচিত হন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। নির্বাচনের পর আনুষ্ঠানেভাবে সভাপতির চেয়ারে বসার আগেই করোনায় আক্রান্ত হয়ে গত ১৪ এপ্রিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান নবনির্বাচিত সভাপতি আব্দুল মতিন খসরু।

এফএ

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরগুনা জেলা আইনজীবী সমিতির সভাপতি আসলাম, সম্পাদক হাবিব
লক্ষ্মীপুর আইনজীবী সমিতির সভাপতি জসিম, সম্পাদক বিপ্লব 
রাবি সাংবাদিক সমিতির সভাপতি ইমতিয়াজ, সম্পাদক রিপন
ববি সাংবাদিক সমিতির সভাপতি জাকির, সম্পাদক ইমদাদুল
X
Fresh