• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাখাওয়াতের ফাঁসির আদেশ

অনলাইন ডেস্ক
  ১০ আগস্ট ২০১৬, ১২:১৪

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে যশোর-৬ আসনের সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেনকে ফাঁসির আদেশ দিলেন আদালত। বাকি সাতজনকে আমৃত্য কারাদণ্ড।

বুধবার সকালে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন।

আমৃত্য কারাদণ্ডপ্রাপ্তরা হলেন— মো. বিল্লাল হোসেন বিশ্বাস, মো. ইব্রাহিম হোসাইন, শেখ মো. মজিবুর রহমান, এমএ আজিজ সরদার, আবদুল আজিজ সরদার, কাজী ওহিদুল ইসলাম ও মো. আবদুল খালেক।

গেল বছরের ২৩ ডিসেম্বর সাখাওয়াত হোসেনসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচারকাজ শুরু হয়। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, ধর্ষণ, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুণ্ঠনসহ পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ গঠন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পাঁচটি অভিযোগই প্রমাণিত হয়েছে।

নয় আসামির মধ্যে মো. লুতফর মোড়ল কারাবন্দি অবস্থায় মারা যান। এ কারণে তাকে আসামির তালিকা থেকে বাদ দেয়া হয়।

আসামিদের মধ্যে সাখাওয়াত হোসেন ও বিল্লাল হোসেন বিশ্বাস কারাগারে আছেন। বাকিরা পলাতক।

২০১২ সালের ৪ ফেব্রুয়ারি সাখাওয়াত হোসেনসহ ১২ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তদন্ত শুরু হয়। তিনজনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা না পাওয়ায় তাদের অব্যাহতি দেয়া হয়। অন্যদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়া হয়।

সাখাওয়াত হোসেন ১৯৯১ সালে জামায়াতের হয়ে নির্বাচন করে যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য হন। পরে বিএনপিতে যোগ দেন। ২০০১ সালে দলটি থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র নির্বাচন করে পরাজিত হন। এরপর বিএনপি তাকে দল থেকে বহিষ্কার করলে অলি আহমদের এলডিপি এবং পরে ফেরদৌস আহম্মেদ কোরেশীর পিডিপিতে যোগ দেন। সবশেষ ছিলেন এরশাদের জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য।

মন্তব্য করুন

daraz
  • আইন-বিচার এর পাঠক প্রিয়
X
Fresh