অর্থপাচার মামলায় জেলার সোহেলের জামিন

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৫

আরটিভি নিউজ
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বরখাস্ত জেলার (কারা তত্ত্বাবধায়ক) সোহেল রানা বিশ্বাস

অর্থপাচার আইনে দায়ের হওয়া মামলায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বরখাস্ত জেলার (কারা তত্ত্বাবধায়ক) সোহেল রানা বিশ্বাসের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশনের (দুদক) ওই মামলাটি দায়ের করেছিল। আসামি সোহেল রানার আবেদনের পরিপ্রেক্ষিতে ৬ মাসের জামিন মঞ্জুর করেন আদালত। জামিন আবেদনের শুনানি নিয়ে রোববার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন হাইকোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান।

আইনজীবী খুরশিদ আলম খান জানান, এই জামিন আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে। পরবর্তীতে আদালত যে সিদ্ধান্ত দিবে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আদালতে আসামি সোহেলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন জানান, গত ২৩ জুলাই নিম্ন আদালত সোহেল রানা বিশ্বাসের জামিন আবেদন নামঞ্জুর করেন। এরপর গত ১২ সেপ্টেম্বর তিনি হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

২০১৮ সালের ২৬ অক্টোবর চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস থেকে নগদ ৪৪ লাখ ৪৩ হাজার টাকাসহ সোহেল রানা বিশ্বাসকে গ্রেপ্তার করে রেলওয়ে পুলিশ। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নেয়া ১ কোটি ৩০ লাখ টাকার চেক ও তার স্ত্রীর নামে ২ কোটি ৫০ লাখ টাকার এফডিআর সংক্রান্ত নথি উদ্ধার করা হয়।

পরে সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আশ্রাফ উদ্দিন ভূঁইয়া বাদী হয়ে মাদক ও মানি লন্ডারিং আইনে পৃথক দুটি মামলা করেন। এরপর কারা কর্তৃপক্ষ তাকে বরখাস্ত করে।
কেএফ/পি