logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

হাইকোর্টের জামিন নিয়ে নিম্ন আদালতকে চার নির্দেশনা

  আরটিভি নিউজ

|  ১০ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৪ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ১৭:০০
Lower court with bail of High Court
হাইকোর্ট
উচ্চ থেকে জামিন পাওয়া আসামিদের কোনো মামলায় জামিন বাতিল করা বা না করা নিয়ে অধস্তন আদালতকে চার দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এক রায়ে এ নির্দেশনা দিয়েছেন।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশ করা হয়েছে।

চার দফা নির্দেশনা হলো:

১. হাইকোর্ট ডিভিশন থেকে কোনো আসামি যদি নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পান, তবে অধস্তন আদালত জামিনের সুস্পষ্ট অপব্যবহার ছাড়া সেই জামিন বাতিল করতে পারবেন না।

২. নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পাওয়া ব্যক্তি যদি অধস্তন আদালতে নিয়মিত হাজিরা দেয়, শুধুমাত্র হাইকোর্টের জামিনের এক্সেনশন অর্ডার না থাকার কারণে অধস্তন আদালত জামিন বাতিল করে জেলহাজতে পাঠাতে পারবেন না।

৩. নির্দিষ্ট সময়ে জামিন পাওয়ার পর যদি সেই সময় পার হয়ে যায় তবে হাইকোর্টে আসামি যেই রুল বা আপিলে জামিন পেয়েছেন সেই রুল বা আপিল নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৪. অধস্তন আদালত হাইকোর্টের দেওয়া জামিন কোনো অবস্থাতেই হাইকোর্ট যেই রুলে বা আপিলে জামিন দিয়েছেন তা খারিজ না হওয়া পর্যন্ত বাতিল করতে পারবেন না, তবে যদি হাইকোর্ট কোন শর্তসাপেক্ষে জামিন দেন সেই শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল করা যাবে।

আইনজীবীরা বলছেন,এ রায়ের  ফলে বিচারপ্রার্থীদের ভোগান্তি কমবে, অধস্তন আদালতের বিচারকরা ও স্বাচ্ছন্দ্যের সঙ্গে এই নির্দেশনা মেনে কাজ করবেন। আগে প্রায়ই দেখা যেতো হাইকোর্ট থেকে জামিনের মেয়াদ বর্ধিত না হওয়ায় আসামিদের জেলে যেতে হতো, যদিও তারা জামিনের কোনো অপব্যবহার করেনি। এ রায়ের ফলে বিচার প্রার্থীদের ভোগান্তি কমবে।

আরও পড়ুন:  এনামুল বাছিরকে কেন জামিন নয়, হাইকোর্টের রুল

এসজে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আইন-বিচার এর সর্বশেষ
  • আইন-বিচার এর পাঠক প্রিয়