• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীর বহুতল ভবন পরিদর্শনে আজ মাঠে নামছে ২৪ টিম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ এপ্রিল ২০১৯, ১০:০৭
বনানীর বহুতল ভবন

রাজধানীর বহুতল ভবন পরিদর্শনে আজ (সোমবার) মাঠে নামবে রাজউকের ২৪টি টিম। বিল্ডিং কোড মেনে এসব ভবন তৈরি হয়েছে কিনা, অগ্নিনির্বাপনের ব্যবস্থা রয়েছে কিনা, সিঁড়ি প্রস্থ কিনা এসব পরীক্ষা-রিরীক্ষা করে দেখবে টিম। আগামী ১৫ দিনের মধ্যেই বহুতল ভবনের রিপোর্ট পাওয়া যাবে।

রাজউকের এ টিম রাজধানীর বহুতল ভবন পরে অন্যান্য ভবন পরিদর্শন করবেন।

রাজউকের ৮টি জোনের অধিনে ২৪টি টিম (অথরাইজড অফিসার, সহকারী অথরাইজড অফিসার:, প্রধান ইমারত পরিদর্শক, ইমারত পরিদর্শক এর সমন্বয়ে) ১০ তলা ভবনের উপরের বহুতল ভবনগুলোর বিস্তারিত তথ্য সংগ্রহ করবে। এরমধ্যে

জোন-২ (উত্তরা, টঙ্গী, গাজীপুর) : অথরাইজড অফিসার, মোঃ আশরাফুল ইসলাম, ০১৭৩০০১৩৯২২।

জোন-৩ (সাভার, মিরপুর) : অথরাইজড অফিসার, মোঃ মোবারক হোসেন, ০১৭৭৭৭৭৫৫১০।

জোন-৪ (গুলশান, বনানী, মহাখালী, পূর্বাচল) : পরিচালক, মোহাম্মদ মামুন মিয়া, ০১৭৮১৪৪৭৭৭৮, অথরাইজড অফিসার, সেগুফতা শারমীন, ০১৭৩০০১৩৯২৮।

জোন-৫ (ধানমন্ডি, লালবাগ) : পরিচালক, মোঃ শাহ আলম চৌধুরী, ০১৭৩০০১৩৯৪২,

জোন-৬ (মতিঝিল, ভুলতা) : পরিচালক, খন্দকার অলিউর রহমান, ০১৭৩০০১৩৯০৭।

জোন-৭ (কেরানীগঞ্জ, জুরাইন, সূত্রাপুর, ওয়ারী) :অথরাইজড অফিসার:, নূর আললম, ০১৭৩০০৩৪০১৫

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, সবাইকে বিল্ডিং কোডের আওতায় আনার জন্য যে ব্যবস্থা গ্রহণ করা দরকার, আমরা সে ব্যবস্থা গ্রহণ করবো। অনুমোদনহীন বিল্ডিং ভেঙ্গে ফেলা হবে। অনুমোদনের বাইরে অবকাঠামো থাকার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি তদন্ত রিপোর্টকে আলোর মুখ দেখাবো। জাতীয় পত্রিকায় এবং ইলেকট্রনিক মিডিয়ায় আমরা বিজ্ঞাপন আকারে তদন্ত রিপোর্ট প্রকাশ করবো। দেশের মানুষের জানা দরকার কারা অর্থলোভী, কারা আইন লঙ্ঘন করেন তাদের স্বরূপ দেশবাসীর জানা দরকার। একই সাথে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা আমরা অবশ্যই গ্রহণ করবো।

শ ম রেজাউল করিম বলেন, বনানীতে অনাকাঙ্খিত অগ্নিকাণ্ডের ঘটনা সরকার অত্যন্ত গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এ ঘটনা মনিটরিং করেছেন। তার নির্দেশনায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, রাজউক, স্থানীয় সরকার মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ফায়ার ও সিভিল ডিফেন্স এবং ঢাকা সিটি কর্পোরেশন সকলে মিলে আমরা একসাথে কাজ করেছি।

মন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয় এবং রাজউক স্বল্প সময়ে তদন্ত প্রতিবেদন দেবে। প্রতিবেদনে বিল্ডিং এর অনুমোদন থেকে শুরু করে বিল্ডিং উর্দ্ধমুখী হলো কিসের ভিত্তিতে, সে সময় কারা দায়িত্বে ছিলেন, যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল কিনা, সিঁড়ি পর্যাপ্ত প্রশস্ত ছিল কিনা, একটা দুর্ঘটনা হলে দ্রুতগতিতে মানুষ বেরিয়ে আসার মতো অবস্থা ছিলো কিনা-এ সব বিষয় তদন্ত কমিটি নির্ধারণ করবে।

তিনি আরও বলেন, আমার রাজউককে ঢেলে সাজাবার জন্য, রাজউক-এর কর্ম পরিসরকে আরও গতিশীল করার জন্য উদ্যোগ গ্রহণ করেছি। এখন থেকে প্রতিটি এলাকায় প্রতিদিনের নির্মাণ কাজের অগ্রগতি নির্ধারিত ফর্মে নোট করতে হবে।

আলোচনা সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াকুব আলী পাটওয়ারী, রাজউক-এর চেয়ারম্যান মো. আব্দুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh