ট্র্যাফিক আইন অমান্যে ডিএমপির অভিযান, ৪৮৪৬ মামলা

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০১৯, ১৪:২৬ | আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯, ১৪:৫১

আরটিভি অনলাইন রিপোর্ট

রাজধানীর বিভিন্ন এলাকায় ট্র্যাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্র্যাফিক বিভাগ। ১৯৮৩ সালের ‘মোটরযান আইন’ অনুযায়ী বিভিন্ন ধারায় মামলা ও জরিমানা করা হয়। শুধু রাজধানীতে ৪৮৪৬টি মামলা ও ২৭,১৭,২৫০ টাকা জরিমানা আদায় করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্র্যাফিক বিভাগ। এছাড়াও অভিযানকালে ২৪টি গাড়ি ডাম্পিং ও ৭২৫টি গাড়ি রেকার করা হয়।

গতকাল রোববার (৬ জানুয়ারি) দিনভর ডিএমপির ট্র্যাফিক বিভাগ অভিযান পরিচালনা করে এসব মামলা ও জরিমানা আদায় করে।

মোটরযান আইন অনুযায়ী, ১৩৯ ধারায় নিষিদ্ধ হর্ন বা হাইড্রোলিক হর্ন ব্যবহার করলে জরিমানা ১০০ টাকা। একই আইনের ধারা ১৪০ (১) এ ট্র্যাফিক আদেশ অমান্য, বাধা সৃষ্টি ও তথ্য প্রদানে অস্বীকৃতি করায় জরিমানা ৪০০ টাকা। ১৪০(২) ধারা অনুযায়ী ওয়ানওয়ে সড়কে বিপরীত দিকে গাড়ি চালানোর জরিমানা ২০০ টাকা।

ডিএমপির ট্র্যাফিক বিভাগ সূত্রে জানা যায়, উল্লেখিত মামলা ও জরিমানা ছাড়াও উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৯৩১টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১০৭টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য ৭টি এবং মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১৪টি গাড়ির বিরুদ্ধে মামলা করেছে ট্র্যাফিক বিভাগ।

ট্র্যাফিক সূত্রে আরও জানা যায়, ট্র্যাফিক আইন অমান্য করার কারণে ১৯৫৪টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ১০৬টি মোটরসাইকেল আটক করা হয়। সেই সাথে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে চালকের বিরুদ্ধে ১৪টি মামলা দেওয়া হয়।

আরো পড়ুন:

আরসি/পি