• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

শিশু যৌন নির্যাতন : থামাতে হবে এখনই

মুক্তা মাহমুদ

  ০৮ নভেম্বর ২০১৬, ১০:১৮

গেলো চার বছর নয় মাসে দেশে যৌন নির্যাতনের শিকার হয়েছে এক হাজার তিনশ’মেয়ে শিশু। প্রায় প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ঘটছে এমন নৃশংসতা।

বিশেষজ্ঞরা মনে করেন, শিশু নির্যাতনের মামলাগুলোর দ্রুত বিচার করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় অপরাধ কমবে না। শিশু যৌন নির্যাতন থামাতে হবে এখনই।

জানুয়ারি থেকে সেপ্টেম্বর চলতি বছরের এই ৯ মাসে সারা দেশে ধর্ষণের শিকার হয়েছে ৩শ’ ২৫ শিশু। এর মধ্যে ১৫ শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। গণধর্ষণের শিকার হয়েছে ৪৮ শিশু। সব মিলিয়ে ধর্ষণের আগ্রাসন থেকে বাদ পড়েনি প্রতিবন্ধী শিশুরাও। এমন শিশুর সংখ্যা ৩১। দেশের প্রথম শ্রেণির দশটি পত্রিকা থেকে এ তথ্য সংগ্রহ করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম বলছে, প্রতি মাসে গড়ে প্রায় ৩৫ শিশু ধর্ষণের শিকার হচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, মামলা না হওয়ার কারণে পার পেয়ে যাচ্ছে নির্যাতনকারী।

বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আব্দুস শহিদ মাহমুদ বলেন, ধর্ষণের আলামত পরীক্ষা পদ্ধতির কারণে অনেক ভিকটিম নিরবে থেকে যান। তারা ঘটনার পর বিচারের জন্য আসেন না। আবার যেভাবে ভিকটিমকে জেরা করা হয় তাও বিব্রতকর।

যে সব ক্ষেত্রে মামলা হয় তার বেশিরভাগ ক্ষেত্রেই আসামি পক্ষের প্রভাব বিস্তারের সুযোগ রয়েছে বলে মনে করেন অনেকে।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান বলেন, এ ক্ষেত্রে রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে।

সারাদেশে শিশু নির্যাতন বন্ধ এবং মামলা বিশেষ নজরদারির জন্য সেল গঠনের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে আইনের সংশোধন, সংযোজন এবং নারী ও শিশু নির্যাতন বন্ধে সরকারের বিভিন্ন সংস্থাগুলো ঢেলে সাজানোর প্রয়োজনীয়তা উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh