• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গুলশান হামলার ৪ অস্ত্র যোগানদাতা গ্রেপ্তার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ নভেম্বর ২০১৬, ১৪:৫২

গুলশান হামলায় অস্ত্র সরবরাহকারী চার জেএমবি সদস্যকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট।

গ্রেপ্তারকৃতরা হলেন মোঃ আবু তাহের (৩৭), মিজানুর রহমান (৩৪), মোঃ সেলিম মিয়া (৪৫) ও তৌফিকুল ইসলাম ওরফে ডা. তৌফিক (৩২)।

বুধবার রাত ৯টায় দারুস সালাম এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে হ্যান্ডমেড গ্রেনেড তৈরির মূল উপকরণ ৭২৭টি ডেটোনেটর, একটি নাইন এমএম বিদেশি পিস্তল উদ্ধার করা হয়েছে।

পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তারকৃতরা সকলেই জেএমবি’র সক্রিয় সদস্য ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানার ভারতীয় সীমান্তে অস্ত্র ও বিস্ফোরক চোরাচালানের সঙ্গে জড়িত।

সম্প্রতি নব্য জেএমবি’র দেশব্যাপী হত্যাকাণ্ডে ব্যবহৃত গ্রেনেড তৈরির মূল উপকরণ ডেটোনেটর, জেল ও অস্ত্র তারা ভারতীয় সীমান্ত হতে চোরাচালানের মাধ্যমে নিয়ে আসত। এই বিস্ফোরক ও অস্ত্র সংগ্রহের অন্যতম প্রধান চাঁপাইনবাবগঞ্জের জেএমবি’র বর্তমান দায়িত্বশীল মিজানুর রহমান ওরফে বড় মিজান ওরফে মিজানুর রহমান ওরফে ছোট মিজান ওরফে তারা।

পুলিশের জিজ্ঞাসাবাদে তারা আরো জানায়, গুলশান হামলায় ব্যবহৃত গ্রেনেড তৈরির কাঁচামাল, পিস্তলসহ অন্যান্য অস্ত্র চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত থেকে গ্রেপ্তারকৃতদের মাধ্যমে সংগ্রহ করে ছোট মিজান গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী তামিম চৌধুরী ও মারজানের কাছে পৌঁছে দেয়।

পুলিশ আরো জানায়, ধারণা করা হচ্ছে ঢাকায় নতুন করে নাশকতা সৃষ্টির জন্য গ্রেপ্তারকৃতরা জেএমবি’র বর্তমান নেতৃত্বের নির্দেশ মোতাবেক এই ডেটোনেটর ও অস্ত্র নিয়ে তারা ঢাকায় আসেন।

এসএস/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh