• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চীনের ভেজাল ওষুধ দেশে বিক্রি, আটক তিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৭

চীনের তৈরি এন্টি ক্যান্সার ড্রাগ ও জীবন রক্ষাকারী বিপুল পরিমাণ ভেজাল ওষুধসহ তিন জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তাঁতী বাজার এলাকায় অভিযান চালিয়ে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তাদের আটক করে।

শুক্রবার দুপুরে সংবাদ সম্মেলনে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সাংবাদিকদের এ তথ্য জানায়।

আটককৃতরা হলেন, রুহুল আমিন ওরফে দুলাল চৌধুরী, পিতা : পান্নু চৌধুরী, নিখিল রাজবংশী পিতা : ক্ষেত্র মোহন রাজ বংশী ও মো. সাইদ পিতা : মো. রশিদ।

পরে তাদের দেয়া তথ্যে তাঁতী বাজার এলাকায় একটি গোডাউন থেকে ২১ হাজার পাতা ওষুধ জব্দ করা হয়। এছাড়া তিন লক্ষ চৌষট্টি হাজার টাকা জব্দ করা হয়।

সিআইডি জানায়, দেশীয় বিভিন্ন বিখ্যাত ওষুধ কোম্পানি অভিযোগ করে, কে বা কারা তাদের তৈরিকৃত ওষুধের হুবহু নকল ওষুধ বাজারে ছাড়ছে। যা দেখতে হুবহু হলেও কার্যকরী কোনো উপাদান নাই। এতে করে বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সুনাম ক্ষুন্ন হচ্ছে পাশাপাশি জনগণের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হচ্ছে যা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে। পরে অনুসন্ধান শুরু করে সিআইডি। দীর্ঘ দেড় মাস গোপন অনুসন্ধান করে মুল চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়।

অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার (এসএস) মোল্যা নজরুল ইসলাম জানান, আটকরা প্রায় সময়ই চীনে যাতায়াত করতেন। সেখানে গিয়ে চাহিদা অনুযায়ী ভেজাল ওষুধ তৈরির অর্ডার দিতেন। ক্যালসিয়াম ক্লোরাইডসহ নিম্নমানের উপাদান দিয়ে নামি-দামি জীবন রক্ষাকারী ওষুধ তৈরি করা হতো। এরপর ইলেক্ট্রনিক্স সামগ্রী আমদানির আড়ালে কাস্টমসের কিছু অসাধু কর্মকর্তার সহায়তায় এসব ওষুধ কন্টিনারে করে আমদানি করতো এ চক্র।

তিনি বলেন, আমরা তাদের কাছে এমটিএক্স, ক্লোমাইড ও রিভোকন নামের তিন ধরনের ভেজাল ওষুধ পেয়েছি। এসব ওষুধ প্রতি পাতা তৈরি এবং আমদানিতে ব্যয় হত ১২ টাকা। যা দেশে প্রতি পাতা বাজার মূল্য দুই থেকে তিনশ টাকা। আর তারা এজেন্টদের কাছে ৮০-৯০ টাকায় বিক্রি করতো। চক্রটি চায়না থেকে ভেজাল ওষুধ এনে দেশে গোডাউনে রাখত।

তিনি বলেন, আমরা এর সঙ্গে জড়িত কয়েকজনের নাম পেয়েছি। আটকদের জিজ্ঞাসাবাদ করলে ওষুধগুলো কোন কোন পয়েন্টে বিক্রি হয় এবং তাদের বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আটকৃতদের ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হতে পারে বলে জানান তিনি।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
X
Fresh