• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘সহজ ডটকমে’ যেভাবে কালোবাজারি ঈদের ট্রেনের টিকিট

আরটিভি নিউজ

  ২৮ এপ্রিল ২০২২, ১৯:৩৫
The way Eid train tickets were being black marketed on 'Sahaj.com'
আটককৃত ২ জন

ঈদযাত্রায় ট্রেনের টিকিটের বিপুল চাহিদা থাকে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে কালোবাজারে টিকিট বিক্রি করে আসছিল একটি চক্র। অধিকাংশ মানুষই অনলাইনে ট্রেনের টিকিট কাটার চেষ্টা করছেন। কিন্তু ঈদ উপলক্ষে সকালে অনলাইনে টিকিট ছাড়ার সঙ্গে সঙ্গেই টিকিট শেষ হয়ে যাওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছিল; যা র‌্যাবের নজরে আসে।

এমন অভিযোগে বুধবার (২৭ এপ্রিল) র‌্যাব-১-এর গোয়েন্দা দল কমলাপুর স্টেশনে অবস্থান নিয়ে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রির দায়িত্বে থাকা ‘সহজ ডটকমের’ সিস্টেম ইঞ্জিনিয়ার রেজাউল করিমকে (৩৮) আটক করে। পরে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে থলের বিড়াল বের করে নিয়ে আসে র‌্যাব। একপর্যায়ে তার দেওয়া তথ্যে টিকিট কালোবাজারির বিষয়ে বিস্তারিত তথ্য বেরিয়ে আসে। রেজাউলের দেওয়া তথ্যের ভিত্তিতে তার সহযোগী এমরানুল আলমকে বুধবার রাতে বিমানবন্দর স্টেশন থেকে আটক করে র‌্যাব।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন।

দীর্ঘ ৬ বছর ধরে রেলওয়ে টিকিটিংয়ের সঙ্গে জড়িত রেজাউল করিম। আর এই সুবাধে প্রতি ঈদে দুই-তিন হাজার ট্রেনের টিকিট সরিয়ে নিতেন বলে জানিয়েছে র‌্যাব; যা কালোবাজারিতে বিক্রির মাধ্যমে প্রতি মৌসুমে আয় করতেন ১০ থেকে ১২ লাখ টাকা। এ সময় তাদের স্মার্টফোন থেকে অবৈধ উপায়ে সংগ্রহ করা বিপুল পরিমাণ ট্রেনের ই-টিকিট জব্দ করা হয়।

র‌্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে রেজাউল গত ৬ বছর ধরে ট্রেনের টিকিটিংয়ের সঙ্গে জড়িত। সহজ ডটকমের আগে অনলাইনে টিকিট বিক্রির দায়িত্বরত প্রতিষ্ঠান সিএনএস বিডিতেও কর্মরত ছিলেন তিনি। অভিজ্ঞকর্মী হিসেবে সহজ ডটকম তাকে নিয়োগ দেয়।

কালোবাজারির টিকিট পরিচিতজনদের কাছ থেকে ৫০০ টাকা লাভে বিক্রয় করতেন রেজাউল। এ ছাড়া অন্যদের কাছে নির্ধারিত দামের চেয়ে ১ হাজার থেকে ১৫শ’ টাকা বেশি দামে টিকিট বিক্রি করতেন। তার দাবি, রেলওয়ের বিভিন্ন ভিআইপিদের টিকিটের আবদার মেটানোর সুযোগে নির্বিঘ্নে তিনি এ কাজ করে আসছিলেন।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, রেজাউল পরিচিতজনদের মাধ্যমে অবৈধ উপায়ে টিকিটপ্রত্যাশীদের একটি বড় শ্রেণি গড়ে তুলেছেন। এর বাইরেও কালোবাজারিতে তার টিকিট বিক্রেতা রয়েছে। সিস্টেম ইঞ্জিনিয়ার হওয়ার সুবাদধে সার্ভার থেকে টিকিট বুক করে কিনে নিতেন।

আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে তার এ-সংক্রান্ত বিভিন্ন যোগাযোগ চলত বিভিন্ন অ্যাপে। আর মোবাইল ব্যাংকিংয়ের পরিবর্তে লেনদেন করতেন নগদ অর্থে। তাকে আটকের মধ্য দিয়ে ট্রেনের টিকিট কালোবাজারির একটি দিক উন্মোচিত হয়েছে বলে দাবি করেন র‌্যাব-১ এর অধিনায়ক মোমেন।

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাল টাকা তৈরি চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৩
পাহাড়ে রাতে র‌্যাব-পুলিশের অভিযান, ১০ অপহৃত উদ্ধার
সেই ইজিবাইকচালকের পাশে দাঁড়াল র‌্যাব
গৃহবধূ হত্যা মামলার ৩ পরিকল্পনাকারী ঢাকায় গ্রেপ্তার
X
Fresh