Mir cement
logo
  • ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

পরবর্তী বিক্ষোভের ঘোষণা দিয়ে সড়ক ছাড়ল শিক্ষার্থীরা

The students left the road announcing the next protest
ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার ট্রাকের ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসানের মৃত্যুর প্রতিবাদে ঢাকার গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়কে দিনভর অবরোধ-বিক্ষোভের পর দোষীদের বিচার ও বাসে ‘হাফ ভাড়ার’ দাবি পূরণে শনিবার (২৭ নভেম্বর) পর্যন্ত সময় বেঁধে দিয়ে রাস্তা ছেড়েছে শিক্ষার্থীরা। এই সময়ের মধ্যে দাবি আদায়ের বিষয়ে কোনো আশ্বাস না পেলে আগামী শনিবার বেলা ১১টা থেকে বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে শিক্ষার্থীদের তরফ থেকে।

গতকাল বুধবার (২৪ নভেম্বর) গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লাবাহী ট্রাকের ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসানের মৃত্যুর পরপরই শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। এর ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল থেকেই রাজধানীর মতিঝিল, গুলিস্তান, ফার্মগেট, শান্তিনগর ও উত্তরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা।

নটর ডেম কলেজের কয়েকশ’ ছাত্র মতিঝিল হয়ে বেলা ১১টার দিকে গুলিস্তানে গিয়ে সড়ক অবরোধ করে। সেখানে দুপুর ২টা পর্যন্ত বিক্ষোভ দেখিয়ে তারা নগরভবনের দিকে রওনা হন। বিকেল ৩টার পর নগর ভবনের ফটক খুলে শিক্ষার্থীরা হুড়মুড় করে ভেতরে ঢুকে পড়ে। তারা স্লোগান দিতে থাকে, ‘মেয়র তোমার দেখা চাই, নাঈম হত্যার বিচার চাই।’ পরে বেলা ৪টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র ফজলে নূর তাপস শিক্ষার্থীদের সামনে এসে তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। মেয়রের বক্তৃতার পর নগরভবন থেকে সরে যায় শিক্ষার্থীরা। এ সময় তাদের সামাল দিতে নটর ডেম কলেজের কয়েকজন শিক্ষকও সেখানে ছিলেন।

একই দাবিতে ঢাকা বিজ্ঞান কলেজ, হলিক্রস কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ এবং বি এ এফ শাহীন কলেজের শিক্ষার্থীরা ফার্মগেটে বিক্ষোভ করে। সেখানে পুলিশ সদস্যদের বহনকারী একটি বাস তারা এক ঘণ্টা আটকে রাখেন চালক লাইসেন্স দেখাতে না পারার কারণে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বেইলি রোডের মুখে শান্তিনগরে এবং উত্তরায় রাজউক ও মাইলস্টোন কলেজের শিক্ষার্থীরা রাস্তা আটকে বিক্ষোভ করে।

স্লোগান, মিছিল আর প্রতিবাদী চিত্রাঙ্কনে দিনভর চলে শিক্ষার্থীদের বিক্ষোভ। এ সময় তারা পুলিশ, সিটি করপোরেশনসহ বিভিন্ন সরকারি সংস্থার যানবাহন আটকে কাগজপত্র পরীক্ষা করে, যেমনটা ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের সময় দেখা গিয়েছিল।

বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া চালুর দাবিতে গত কয়েক দিন ধরেই রাজধানীতে বিক্ষোভ চলছিল। এর মধ্যে বুধবার গুলিস্তানে নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের ক্ষোভ নতুন মাত্রা পেয়েছে। ঢাকার গুরুত্বপূর্ণ অনেক সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় যানজটে কার্যত অচল হয়ে পড়ে অন্যান্য এলাকা। অস্থিরতার কারণে নগর পরিবহনের বাসগুলো সড়কে দেখা গেছে খুবই কম। তাতে সপ্তাহের শেষ দিন চলতি পথের যাত্রীদের ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে।

এদিকে আজ বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে পান্থপথে বসুন্ধরা সিটির পাশে শাপলা ফার্নিচার দোকানের সামনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ির ধাক্কায় আহসান কবির খান (৪৫) নামে আরও একজনের মৃত্যু হয়েছে। এ ঘটনাতেও সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

কেএফ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS