Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

মর্টারশেলটি বিস্ফোরিত হলে ৩৫ মিটার পর্যন্ত ক্ষয়ক্ষতি হতো

মর্টারশেলটি, বিস্ফোরিত, হলে, ৩৫, মিটার, পর্যন্ত, ক্ষয়ক্ষতি, হতো,
ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকার মিরপুর এলাকা থেকে উদ্ধার হওয়া মর্টার শেলটি তাজা ও সক্রিয়। এটি বিস্ফোরিত হলে চারদিকে ৩৫ মিটার পর্যন্ত ক্ষয়ক্ষতি হতো। বুধবার (৬ অক্টোবর) দুপুরে চিড়িয়াখানা রোডে মর্টারশেলটি উদ্ধারের পর এসব কথা জানায় র‍্যাব।

এদিন ব্রিফিংয়ে র‍্যাবের বোম ডিসপোজাল ইউনিটের উপ-পরিচালক মেজর মো. মশিউর রহমান জানান, মর্টারশেলটি ৬০ মিলিমিটার। মরিচা ও ময়লা থাকায় এটি কোথায় তৈরি বোঝা যাচ্ছে না। এটি মুক্তিযুদ্ধের সময়ের হতে পারে অথবা অন্য কেউ পুঁতে রাখতে পারে।

মর্টারশেলটি সক্রিয় উল্লেখ করে তিনি বলেন, এর ভেতরে এক্সপ্লোসিভ রয়েছে। হতে পারে দূর থেকে ফায়ার করার পর এখানে এসে পড়েছিল। এটি নাড়াচাড়া বা বাইরে থেকে বল প্রয়োগ করলে বিস্ফোরিত হতে পারতো। আর বিস্ফোরণ ঘটলে আশেপাশে চারদিকে ৩৫ মিটার পর্যন্ত স্প্রিন্টারের মাধ্যমে মানুষ থাকলে ক্ষয়ক্ষতি হতো। মর্টারশেলটি উদ্ধারের পর নিরাপদ দূরত্বে রাখা হয়েছে।

ব্রিফিংয়ে আরও জানানো হয়, র‍্যাবের বোম ডিসপোজাল ইউনিটের আধুনিক যন্ত্রপাতি দিয়ে আশেপাশে খুঁজে দেখা হয়েছে আর কোনো বোম আছে কিনা। তবে আর কোনো বোমের সন্ধান পায়নি র‍্যাব।

প্রসঙ্গত, আজ বুধবার (৬ অক্টোবর) সকালে রাজধানী ঢাকার মিরপুর এলাকা থেকে একটি পরিত্যক্ত মর্টারশেল উদ্ধার করেছে র‍্যাব। চিড়িয়াখানা সড়কের পাশে অভিযান চালিয়ে সেটি উদ্ধার করা হয়। প্রধান সড়ক সংলগ্ন একটি ভবন নির্মাণের জন্য মাটি খোঁড়ার সময় মর্টারশেলটি পাওয়া যায় বলে জানিয়েছে র‍্যাব।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS