• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রূপগঞ্জ ট্রাজেডি

৪২ জনের মরদেহ শনাক্তে ৬০ জনের ডিএনএ সংগ্রহ

আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২১, ১৪:৫২
Rupganj tragedy DNA collection of 60 people to identify the bodies of 42 people
ফাইল ছবি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্ত করতে ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড (ডিএনএ) পরীক্ষার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গের সামনে তৃতীয় দিনের মতো স্বজনদের নমুনা সংগ্রহ চলছে। রোববার (১১ জুলাই) সকাল সাড়ে ১১টা পর্যন্ত ডিএনএ পরীক্ষার জন্য ২ জনের বিপরীতে ৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

সিআইডির ফরেনসিক বিভাগের প্রধান রুমানা আক্তার বলেন, আজ তৃতীয় দিনের মতো আমরা নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডের ভিকটিমদের স্বজনদের ফরেনসিক পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছি। ৩ দিনে আমরা ৪২ জন ভিকটিমের বিপরীতে ৬০ জনের নমুনা সংগ্রহ করেছি। নমুনা সংগ্রহের ক্ষেত্রে বাবা-মাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমরা আগেও বলেছি নিহতরা এক্সট্রিম পর্যায়ের দগ্ধ ছিলেন। যে কারণে তাদের দাঁত ও হাড়ের মাধ্যমে ডিএনএ পরীক্ষা করা হবে। এমন পরিস্থিতিতে ডিএনএ পরীক্ষা করতে সময় লাগছে। ভিকটিমদের টিস্যু পুড়ে যাওয়ায় আমরা তা সংগ্রহ করতে পারিনি। টিস্যু সংগ্রহ করতে পারলে এ প্রক্রিয়াটি সহজ হতো।

কতদিন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে? এমন প্রশ্নে সিআইডি’র ফরেনসিক বিভাগের এই কর্মকর্তা বলেন, ম্যাক্সিমাম ভিকটিমদের স্বজনদের নমুনা দেওয়া হলে আমরা সেগুলো ঢাকা মেডিকেল কলেজ থেকে সরিয়ে নিয়ে আমাদের নিজস্ব কার্যালয়ে স্থানান্তর করব।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতার কর্ণগোপ এলাকায় সজীব গ্রুপের মালিকানাধীন হাসেম ফুড অ্যান্ড বেভারেজের (সেজান জুস) ছয়তলা কারখানা ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরদিন শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। আগুন লাগার পরপর ভবন থেকে লাফিয়ে পড়ে প্রাণ হারান ৩ শ্রমিক। সব মিলে এ পর্যন্ত প্রাণহানি ঘটেছে ৫২ জনের।

কারখানাটির ৬ হাজার কর্মীর মধ্যে ঘটনার দিন বিকেলে প্রায় ৪০০ শ্রমিক ওভারটাইম (অতিরিক্ত সময়) কাজ করছিলেন বলে দাবি করেছে কর্তৃপক্ষ। তবে শ্রমিকদের দাবি, সহস্রাধিক শ্রমিক কাজ করছিলেন। আগুন লাগার পর সেখানে আটকা পড়ে শতাধিক শ্রমিক। গেটে তালা থাকায় ভবন থেকে বের হতে না পেরে সেখানেই মৃত্যু হয় নিরিহ শ্রমিকদের।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • অপরাধ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজীপুরে তুলার গুদামে অগ্নিকাণ্ড
রাজশাহী নগরীর নিউ মার্কেটের একটি দোকানে আগুন
ফরিদপুরে মন্দিরে অগ্নিকাণ্ডে এলাকা রণক্ষেত্র, ২ ভাই নিহত
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার 
X
Fresh