Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

বাজারে কারসাজি নিয়ন্ত্রণে চলছে অভিযান ও দণ্ড

বাজারে কারসাজি নিয়ন্ত্রণে চলছে অভিযান ও দণ্ড

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে খুচরা বাজারে নিত্যপণ্যের দাম নিয়মিত মনিটরিং করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পণ্য কারসাজি করে দাম বাড়ালে গুণতে হচ্ছে জরিমানা। দেশজুড়ে ৫১টি মনিটরিং টিম ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১২টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ৮৬ হাজার ৫০০ টাকা জরিমানা করে।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দিনব্যাপী এসব অভিযান পরিচালিত হয়েছে বলে ভোক্তা অধিদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন ঢাকা মহানগরীতে ৬টি মনিটরিং টিম ১১টি বিভিন্ন পাইকারি, খুচরা বাজারে তদারকি করে। রাজধানীর এসকল বাজারে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন, উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

এ ছাড়া বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার। আর রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর মিরপুর শাহ আলী, মিরপুর ৬নং বাজার, রাইনখোলা, মিরপুর-১০, শান্তিনগর, মালিবাগ, বাসাবো, খিলগাঁও, গেণ্ডারিয়া, বনানী ও মহাখালী এলাকার বিভিন্ন কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান, সুপারশপ ও ফার্মেসিতে তদারকিকালে সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, নকল পণ্যসহ ভোক্তা স্বার্থবিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা হয়।

এফএ

RTV Drama
RTVPLUS